চট্টগ্রামে ছাত্রলীগের ‘বিনা মূল্যে’র সবজি বাজার

নিজস্ব প্রতিবেদক চট্টগ্রাম ব্যুরো

দেশে নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়ায় চরম বিপাকে পড়েছে খেটে খাওয়া মানুষ। হাটবাজার দোকানপাট বন্ধ থাকায় কর্মহীন মানুষ পরিবার-পরিজন নিয়ে অনেক কষ্টে দিন পার করছে। তাদের কষ্টের কথা চিন্তা করে বিশেষ উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম ছাত্রলীগ। খেটে খাওয়া মানুষের জন্য চট্টগ্রামে বিনা মূল্যের সবজির বাজার স্থাপন করেছেন সংগঠনটির নেতাকর্মীরা। সেখান থেকে প্রয়োজনমতো বিভিন্ন সবজি নিতে পারবে অসহায় মানুষ।

গত রোববার পশ্চিম ষোলশহর নম্বর ওয়ার্ড থেকে কার্যক্রম শুরু করেন চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাবেক নেতা আরশেদুল আলম বাচ্চু। বাচ্চুর উদ্যোগে তার অনুসারী ছাত্রলীগ নেতাকর্মীরা বিভিন্ন এলাকায় গিয়ে এসব সবজি বিনা মূল্যে বিতরণ করছেন। এপ্রিল কার্যক্রম শুরু হয়েছে। প্রতিদিন পাঁচটি ভ্যানে প্রায় ৫০০ কেজি সবজি বিভিন্ন এলাকায় গিয়ে বিতরণ করছেন ছাত্রলীগের নেতাকর্মীরা। পর্যায়ক্রমে সবজি বিতরণ কার্যক্রম চট্টগ্রাম মহানগরীর সব ওয়ার্ডে চলানো হবে বলে জানিয়েছেন দলটির নেতাকর্মীরা।

জানা গেছে, চট্টগ্রাম শহরের অলিগলিতে ঘুরছে সবজিভর্তি পাঁচটি ভ্যান। প্রতিটি ভ্যানের পেছনে লেখা আছে ফ্রি সবজি বাজার এসব ভ্যান শহরের অলিগলিতে গিয়ে সবজিগুলো বিতরণ করছে। ফ্রি সবজি বাজার নামে চালু করা কার্যক্রমে ভ্যানগাড়িতে রাখা হয়েছে মিষ্টি কুমড়া, টমেটো, লাউ, বাঁধাকপি ঢেঁড়স। অসচ্ছল যাদের কেনার সামর্থ্য নেই এমন প্রত্যেক পরিবারকে প্রয়োজন অনুযায়ী সবজি সরবরাহ করা হচ্ছে।

যোগাযোগ করা হলে সাবেক ছাত্রলীগ নেতা আরশেদুল আলম বাচ্চু বণিক বার্তাকে বলেন, মানুষের প্রয়োজনে মানুষকে এগিয়ে আসতে হবে। করোনা পরিস্থিতিতে অসহায় মানুষের মাঝে বিনা মূল্যে সবজি বিতরণ করছি আমরা দায়িত্ববোধের জায়গা থেকে। যাদের কেনার সামর্থ্য নেই এমন পরিবার প্রয়োজন অনুযায়ী সবজি নিয়ে যাচ্ছে। আমাদের কার্যক্রম চলমান থাকবে সব ওয়ার্ডে।

তিনি আরো বলেন, মধ্যবিত্ত শ্রেণীর মানুষ কারো কাছে কিছু চাইতে পারে না। তাদের জন্য ফোন নম্বর দেয়া হয়েছে। যারা লজ্জায় সাহায্য চাইতে পারছে না, তারা ফোন করে আমাদের সঙ্গে যোগাযোগ করলেই পরিচয় গোপন রেখে তাদের বাসায় বিভিন্ন ধরনের সবজির ১০ কেজির প্যাকেট পৌঁছে দেয়া হবে। কার্যক্রমের জন্য আমাদের থানাভিত্তিক প্রতিনিধিরা প্রতিদিন কাজ করে যাচ্ছেন। যারা প্রক্রিয়ায় স্বেচ্ছাশ্রম দিচ্ছেন, সামাজিক মাধ্যমসহসহ বিভিন্ন মাধ্যমে তাদের নাম নম্বর দিয়ে দেয়া হয়েছে।

এদিকে করোনা মহামারীর সময় বিনা মূল্যে এসব সবজি পেয়ে ভীষণ খুশি খেটে খাওয়া মানুষ। তারা বলেছে, অনেকেই চাল, ডাল, তেল, পেঁয়াজ দিয়ে সাহায্য করছে। কিন্তু সেগুলো দিয়ে কতদিন চলবে? কঠিন সময়ে ছাত্রলীগের দেয়া এসব সবজি তাদের অনেক উপকারে আসবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন