চট্টগ্রামে প্রশংসিত সাবেক ছাত্রলীগ নেতার উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম ব্যুরো

চট্টগ্রামে সন্ধ্যার পরে বাজার দোকানপাট বন্ধের ঘোষণা করে দেয়া হয়েছে। পাশাপাশি মানুষের চলাচলও কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হচ্ছে। এর ফলে নিম্নআয়ের শ্রমজীবী মানুষের কষ্ট আরো বেড়েছে। বিপদগ্রস্ত এসব মানুষের জন্য প্রশংসনীয় একটি উদ্যোগ নিয়েছেন সাবেক এক ছাত্রলীগ নেতা। বিনামূল্যের ভ্রাম্যমাণ সবজির বাজার চালু করেছেন তিনি। স্থানীয় ছাত্রলীগ নেতাকর্মীরাও স্বেচ্ছাসেবক হিসেবে এ উদ্যোগে যোগ দিয়েছেন।

গত রোববার থেকে পশ্চিম ষোলোশহর ৭ নম্বর ওয়ার্ড থেকে এ কার্যক্রম শুরু করেন চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাবেক নেতা আরশেদুল আলম বাচ্চু। বাচ্চুর উদ্যোগে তার অনুসারী ছাত্রলীগ নেতাকর্মীরা বিভিন্ন এলাকায় গিয়ে এসব সবজি বিতরণ করছেন। প্রতিদিন পাঁচটি ভ্যানে করে প্রায় ৫০০ কেজি সবজি বিভিন্ন এলাকায় গিয়ে বিতরণ করছেন ছাত্রলীগের নেতাকর্মীরা। পর্যায়ক্রমে এই সবজি বিতরণ কার্যক্রম চট্টগ্রাম মহানগরীর সব ওয়ার্ডে শুরু হবে বলে জানিয়েছেন তারা। এই সবজি বিতরণে ওয়ার্ড এবং থানাভিত্তিক কমিটি এবং ফোন নম্বরও দিয়ে দেয়া হয়েছে।

খোঁজ নিয়ে জানা গেছে, চট্টগ্রাম শহরের অলিগলিতে ঘুরছে সবজি ভর্তি পাঁচটি ভ্যান। প্রতিটি ভ্যানের পেছনে লেখা আছে ‘ফ্রি সবজি বাজার’। এই কার্যক্রমে ভ্যান গাড়িতে রাখা হয়েছে মিষ্টি কুমড়া, টমেটো, লাউ, বাঁধাকপি ও ঢেঁড়শ। অসচ্ছল ও বিপদগ্রস্ত পরিবারকে প্রয়োজন অনুযায়ী সবজি সরবরাহ করা হচ্ছে।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে সাবেক ছাত্রলীগ নেতা আরশেদুল আলম বাচ্চু বণিক বার্তাকে বলেন, মানুষের প্রয়োজনে মানুষকে এগিয়ে আসতে হবে। করোনা পরিস্থিতিতে অসহায় অবস্থায় থাকা মানুষের মাঝে বিনামূল্যে সবজি বিতরণ করছি। এটি আমরা করছি দায়িত্ববোধের জায়গা থেকে। ভ্যানগাড়িতে রাখা আছে মিষ্টি কুমড়া, টমেটো, লাউ, বাঁধাকপি ও ঢেড়শসহ বিভিন্ন ধরনের সবজি। যাদের কেনার সামর্থ্য নেই এমন পরিবার প্রয়োজন অনুযায়ী সবজি নিয়ে যাচ্ছেন। আমাদের এই কার্যক্রম চলমান থাকবে সব ওয়ার্ডে।

তিনি আরো বলেন, মধ্যবিত্ত শ্রেণীর মানুষ কারোর কাছে কিছু চাইতে পারে না। তাদের জন্য আমরা থানাভিত্তিক আমাদের সঙ্গে যোগাযোগের নম্বর দিয়ে দিয়েছি। যারা লজ্জায় চাইতে পারছেন না তারা ফোন করে আমাদের সঙ্গে যোগাযোগ করলে পরিচয় গোপন রেখে তাদের বাসায় বিভিন্ন খাবারের ১০ কেজির প্যাকেট পৌঁছে দেয়া হবে। এই কার্যক্রমের জন্য আমাদের থানাভিত্তিক প্রতিনিধিরা সার্বক্ষণিক কাজ করে যাচ্ছে। যারা এই প্রক্রিয়ায় স্বেচ্ছাশ্রম দিচ্ছে সামাজিক মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমে তাদের নাম ও নম্বর দিয়ে দেয়া হয়েছে।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন