রমনা বটমূলে বোমা হামলা

সাক্ষ্য দিলেন ম্যাজিস্ট্রেট

নিজস্ব প্রতিবেদক

২০০১ সালে রমনা বটমূলে বোমা হামলার বিস্ফোরক আইনের মামলায় একজন ম্যাজিস্ট্রেটের সাক্ষ্য গ্রহণ করেছেন ট্রাইব্যুনাল। তার নাম ওয়ালিউল ইসলাম। তিনি মামলাটিতে আসামি আরিফ হাসান সুমনের স্বীকারোক্তি গ্রহণ করেছিলেন।

গতকাল ঢাকার এক নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালের বিচারক আবু জাফর মো. কামরুজ্জামান সাক্ষ্য গ্রহণ করেন। আগামী ১২ মার্চ পরবর্তী সাক্ষ্যগ্রহণের দিন ধার্য করা হয়। নিয়ে মামলাটিতে ৫২ জনের সাক্ষ্যগ্রহণ শেষ হলো।

প্রসঙ্গত, ঘটনায় একটি হত্যা মামলায় ২০১৪ সালের ২৩ জুন মুফতি হান্নানসহ আটজনের মৃত্যুদণ্ড এবং ছয়জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। কিন্তু বিস্ফোরক আইনের মামলাটির দীর্ঘদিন বিচার স্থগিত ছিল।

২০০৯ সালের ১৬ এপ্রিল মামলাটিতে আদালত অভিযোগ গঠন করেন। ওই সময় বিস্ফোরক আইনের বিশেষ ক্ষমতা আইনের ২৬ ধারায় অভিযোগ গঠন করা হয়। তাই ধারার সঙ্গে ধারা যুক্ত করে এবং বিশেষ ক্ষমতা আইনের ২৬ ধারার প্রয়োজনীয়তা না থাকায় তা বাদ দিয়ে অভিযোগ গঠন করা হয়।

উল্লেখ্য, ২০০১ সালের ১৪ এপ্রিল ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠানে বোমা হামলায় ১০ জন নিহত বহু লোক আহত হন। ঘটনা ২০০৮ সালের ৩০ নভেম্বর অভিযুক্ত ১৪ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে সিআইডি।

মামলার আসামিরা হলেন আরিফ হাসান সুমন, মাওলানা আকবর হোসাইন ওরফে হেলালউদ্দিন, মো. তাজউদ্দিন, আলহাজ মাওলানা হাফেজ জাহাঙ্গীর আলম বদর, মাওলানা আবু বকর ওরফে হাফেজ সেলিম হাওলাদার, মুফতি শফিকুর রহমান, মুফতি আব্দুল হাই, শাহাদত উল্লাহ ওরফে জুয়েল, হাফেজ মাওলানা আবু তাহের, মাওলানা . রউফ, মাওলানা সাব্বির ওরফে আব্দুল হান্নান সাব্বির, মাওলানা শওকত ওসমান ওরফে শেখ ফরিদ হাফেজ মাওলানা ইয়াহিয়া।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন