ট্রাম্পের অভিশংসন: সাক্ষী বদলের প্রস্তাবে ডেমোক্র্যাটদের ‘না’

বণিক বার্তা অনলাইন

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আলোচিত অভিশংসন প্রক্রিয়ায় বিচার কাজে সাক্ষী পরিবর্তনের প্রস্তাব করেছে তার দল রিপাবলিকান। তবে এ প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন বিরোধী ডেমোক্রেটরা।

রিপাবলিকান নিয়ন্ত্রিত সিনেটে গতকাল বুধবার প্রেসিডেন্ট ট্রাম্পের অভিশংসনের বিচারে উদ্বোধনী যুক্তি শুরু হয়। ট্রাম্পকে অপসারণের পক্ষে কাজ করা ডেমোক্র্যাট আইনপ্রণেতারা ট্রাম্প প্রশাসনের সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের সাক্ষ্য শুনতে চেয়েছেন। কিন্তু রিপাবলিকানরা বলছেন, জন বোল্টনের বদলে শুনানিতে সাবেক মার্কিন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেনকে সাক্ষী হিসেবে ডাকা বেশি দরকার।

সিনেটে প্রধান ডেমোক্র্যাট নেতা চাক শুমার বুধবারের শুনানিতে এ প্রস্তাব সরাসরি নাকচ করে দিয়েছেন। তিনি বলেছেন, সাক্ষীর এই অদলবদলের প্রস্তাব চিন্তা করারই সুযোগ নেই। তিনি বলেন, ‘এখানে কোন ফুটবল খেলা চলছে না যে, খেলোয়ার অদলবদল হবে। বিচারকাজে সাক্ষী অদলবদলের সুযোগ নেই।’

সাবেক দুই বারের ভাইস প্রেসিডেন্ট এবং আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট প্রার্থী জো বাইডেন ট্রাম্পের কট্টর সমালোচক। রিপাবলিকানদের এই প্রস্তাবে সাফ জানিয়ে দিয়েছেন, তিনি বা তার ছেলে এই সাক্ষী বদলে কোনো রকম অংশ নেবেন না। অভিশংসনের বিচারকাজকে ‘রাজনৈতিক নাটকে পরিণত করা যাবে না’ বলেও মন্তব্য করেছেন তিনি।

কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে এর আগে জন বোল্টন সাক্ষ্য দিয়েছিলেন। ওই সময় ইউক্রেনের ওপর ট্রাম্পের দেয়া রাজনৈতিক চাপকে তিনি ‘মাদক ব্যবসা’র সঙ্গে তুলনা করেছিলেন। কিন্তু এবার বোল্টন বেঁকে বসেছেন। যদি তার নামে সমন জারি করে ডাকা হয়, তবেই তিনি সিনেটের সামনে আবার সাক্ষ্য দিতে আসবেন।

এছাড়া বুধবার সিনেটে শুনানিতে অনেক বিতর্কের পর প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিশংসন প্রস্তাবের বিচার পদ্ধতি নিয়ে রিপাবলিকানদের প্রস্তাবই পাস হয়। গৃহীত প্রস্তাব অনুসারে, সিনেটে ৬ দিনের যুক্তিতর্কের ভিত্তিতে সিদ্ধান্ত নেয়া হবে ট্রাম্পকে অভিশংসন করা হবে কি হকে না। এর মধ্যে প্রথম ৩ দিন ডেমোক্র্যাটরা বক্তব্য পেশ করবেন এবং পরের ৩ দিন পাল্টা যুক্তি দেবেন রিপাবলিকানরা।

রিপাবলিকান সিনেটরদের চাপের মুখে বিচারের শুনানি দ্রুত শেষ করার প্রস্তাবের পক্ষে সমর্থন দিয়েছেন সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান নেতা মিচ ম্যাককনেল। তবে এই প্রক্রিয়ার মাধ্যমে পুরো ঘটনা ধামাচাপা দেয়া ছাড়া আর কিছুই হবে না বলে মন্তব্য করেছেন ডেমোক্র্যাটরা।

ক্ষমতার অপব্যবহার ও কংগ্রেসের কাজে বাধা দেয়ায় ডিসেম্বরেই কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে অভিশংসিত হন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিম্নকক্ষে বিলটি পাস হবার পর গত মঙ্গলবার থেকে উচ্চকক্ষ সিনেটে শুরু হয়েছে অভিশংসন বিচারের শুনানি।

সূত্র: বিবিসি ও আল জাজিরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন