ভারতের নাগরিকত্ব আইন উপমহাদেশে সংঘাত সৃষ্টি করবে: মির্জা ফখরুল

বণিক বার্তা অনলাইন

ভারতের নাগরিকপঞ্জি এবং নাগরিকত্ব আইন উপমহাদেশে সংঘাত সৃষ্টি করবে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

আজ শনিবার (১৪ ডিসেম্বর) শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে মিরপুরে বুদ্ধিজীবী স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদনের পর সাংবাদিকদের এক প্রশ্নের জাবাবে তিনি মন্তব্য করেন।

বিএনপি মহাসচিব বলেন, ভারতের নাগরিকপঞ্জি এবং নাগরিকত্ব আইন বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্বের জন্য হুমকি। নতুন এ আইন নিয়ে বিএনপি উদ্বিগ্ন। এটা নতুন করে সংঘাত তৈরি করবে।

নাগরিকত্ব আইনের ফলে ২৫ মার্চ, ১৯৭১ সালের আগে বাংলাদেশ থেকে যাঁরা ভারতে গেছেন, তাঁরা নাগরিকত্ব পাবেন বলে নাগরিকপঞ্জিতে বলা হয়েছে। তা ছাড়া বাংলাদেশ থেকে যাওয়া মুসলিমরা নাগরিকত্ব পাবেন না বলেও নতুন নাগরিকত্ব আইনে উল্লেখ করা হয়েছে।

খালেদা জিয়ার জামিন না হওয়া প্রসঙ্গে কথা বলেন, খালেদা জিয়ার বন্দিদশার জন্য তিনি সরকারকে দায়ী করেন। তিনি বলেন, ‘আজকে একটা গণতন্ত্রবিহীন, গণতন্ত্রের অধিকারবিহীন একটি অবস্থার মধ্যে আছি। আজকে আমাদের নেত্রী কারাগারে, মিথ্যা মামলায় যখন আমাদের হাজার হাজার নেতা–কর্মী কারাগারে।

শহীদ বুদ্ধিজীবী দিবসের কথা স্মরণ করে ফখরুল বলেন, ‘আজকে এই দিনে আমাদের শহীদ বুদ্ধিজীবীদের পথ অনুসরণ করে দেশের স্বাধীনতাকে রক্ষা করার জন্য, দেশের সার্বভৌমত্বকে রক্ষা করার জন্য, গণতন্ত্রকে ফিরিয়ে আনার জন্য আমরা আমাদের সংগ্রামের গতি আরও বাড়াব। সংগ্রামকে আরও বেগবান করব।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন