কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় আগুনে নিহত ১

আশঙ্কাজনক ৩২ জন

নিজস্ব প্রতিবেদক

ঢাকার কেরানীগঞ্জে গতকাল প্লাস্টিক সামগ্রী তৈরির একটি কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডে একজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। দগ্ধ অবস্থায় আরো ৩২ জনকে উদ্ধার করে হাসপাতালে নেয়া হয়েছে, যাদের সবারই শ্বাসনালিসহ শরীরের ৩০ শতাংশের বেশি পুড়ে গেছে।

গতকাল বিকাল সাড়ে ৪টার দিকে কেরানীগঞ্জের চুনকুঠিয়া এলাকায় প্রাইম প্লেট অ্যান্ড প্লাস্টিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড কারখানায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। একতলা টিনশেড ওই কারখানায় ওয়ান টাইম প্লেট, কাপসহ প্লাস্টিকের বিভিন্ন সামগ্রী তৈরি করা হতো।

ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা মো. রায়হান জানান, আগুন লাগার খবর পেয়ে সাড়ে ৪টার দিকে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট দুর্ঘটনাস্থলে যায়। প্রায় দেড় ঘণ্টার চেষ্টায় সন্ধ্যা পৌনে ৬টার দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। আগুন নিয়ন্ত্রণে আসার পর কারখানার ভেতর থেকে একজনের মরদেহ উদ্ধার করা হয়।

দুর্ঘটনাস্থলে উপস্থিত কেরানীগঞ্জ ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার মো. সাইফুল ইসলাম জানান, কারখানার ভেতর থেকে দগ্ধ ৩২ জনকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে পাঠানো হয়েছে। আগুন লাগার কারণ ক্ষয়ক্ষতির পরিমাণ জানতে ফায়ার সার্ভিসের পক্ষ থেকে তিন সদস্যের একটি কমিটি গঠন করা হয়েছে।

এদিকে ঢামেক হাসপাতাল পুলিশ ক্যাম্প সূত্রে জানা যায়, দগ্ধদের মধ্যে ৩২ জনকে বার্ন ইউনিটে চিকিৎসা দেয়া হচ্ছে। তাদের মধ্যে রয়েছেন ফয়সাল (২৯), জাহাঙ্গীর (৫২), শফিকুল (২৭), বসির (২০), ফয়সাল (৩৫), দুর্জয় সরকার (১৭), সুমন ইসলাম (২৫), মেহেদী (২০), আসাদ (২৩), মো. সিরাজ (৫০), সাজিদ (২৯), জিনারুল হোসেন (৩২), সাখাওয়াত (৩০), আবু সাইদ (১৬), সোয়ান (২২), মো. বাবুল (২৫), জাকির হোসেন মাতব্বর (২২), মো. আলম (২২) আব্দুর রাজ্জাক (৪২)

দগ্ধ সবার অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছেন ঢামেক হাসপাতালের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের জাতীয় সমন্বয়ক সামন্ত লাল সেন। তিনি জানান, দগ্ধদের ৩০ থেকে ৭০ শতাংশ পর্যন্ত পুড়েছে। তাছাড়া তাদের সবারই শ্বাসনালি পুড়ে গেছে।

সন্ধ্যার পর দগ্ধদের দেখতে ঢামেক হাসপাতালে যান বিদ্যুৎ, জ্বালানি খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ। তিনি সাংবাদিকদের বলেন, ওই কারখানার কোনো অনুমোদন ছিল না। কারখানাটি কীভাবে সেখানে হলো, সে ব্যাপারে তদন্ত করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন