সিলেট চেম্বারে এসডিজি বিষয়ক কর্মশালা

বণিক বার্তা প্রতিনিধি সিলেট

বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন (বিইএফ) ও ইন্টারন্যাশনাল লেবার অর্গানাইজেশনের (আইএলও) উদ্যোগে এবং সিলেট চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সহযোগিতায় গতকাল টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) বাস্তবায়ন সংক্রান্ত কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

চেম্বার কনফারেন্স হলে বিইএফের সেক্রেটারি জেনারেল ফারুক আহমদের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন সিলেট চেম্বারের সভাপতি আবু তাহের মো. শোয়েব। তিনি বলেন, জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বা এসডিজি বাস্তবায়নে সিলেট চেম্বার অব কমার্স নিজস্ব অবস্থান থেকে কাজ করে যাচ্ছে। আমরা বিশ্বাস করি, পরিকল্পিত ও সম্মিলিতভাবে কাজ করলে লক্ষ্যমাত্রা অবশ্যই পূরণ করতে পারব।

ফারুক আহমদ বলেন, বিইএফ বা বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন বাংলাদেশের চাকরি প্রদানকারী প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধি হিসেবে কাজ করে। আমরা জাতীয় ও আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রতিষ্ঠানের মালিকপক্ষের স্বার্থ সংরক্ষণ, শ্রমিক-মালিকের মধ্যে সুসম্পর্ক বজায় রাখা, প্রতিবন্ধী লেবার ফোর্সের জন্য কর্মসংস্থানের ব্যবস্থা করা এবং সম্মিলিতভাবে এসডিজি বাস্তবায়নে কাজ করি।

কর্মশালায় এসডিজির ১৭টি লক্ষ্যমাত্রা নিয়ে সচিত্র প্রতিবেদন উপস্থাপন করেন আইএলওর প্রোগ্রাম অফিসার খাদিজা সরকার ও ইকো ম্যানেজমেন্ট কনসালট্যান্সি লিমিটেডের লিড কনসালট্যান্ট ফেরদৌস হাসান। তারা এসডিজি বাস্তবায়নে প্রাইভেট সেক্টর ও সরকারের পক্ষ থেকে কী কী পদক্ষেপ নেয়া যেতে পারে, সে ব্যাপারে আলোচনা করেন এবং অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। কর্মশালায় ধন্যবাদ জ্ঞাপন করেন সিলেট চেম্বারের সিনিয়র সহসভাপতি চন্দন সাহা।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের পরিচালক আব্দুর রহমান, সাবেক

সিনিয়র সহসভাপতি শাহ আলম, সাবেক পরিচালক মুজিবুর রহমান মিন্টু, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের জয়েন্ট সেক্রেটারি সন্তোষ কুমার দত্ত ও সিলেট চেম্বারের সদস্যরা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন