খালেদার জামিনের দাবিতে আদালতে বিএনপিপন্থি আইনজীবীদের অবস্থান

জিয়া দাতব্য ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিনের দাবিতে দলটির আইনজীবীরা আদালত কক্ষে অবস্থান করে বিক্ষোভ করছেন। আজ বৃহস্পতিবার (৫ ডিসেম্বর) খালেদার জিয়ার স্বাস্থ্য প্রতিবেদন দাখিল করতে ব্যর্থ হওয়ায় রাষ্ট্রপক্ষকে আগামী ১১ ডিসেম্বরের মধ্যে ওই প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশ দিয়ে ১২ ডিসেম্বর বিষয়টি পরবর্তী আদেশের জন্য রেখেছেন সর্বোচ্চ আদালত।

এরপর থেকে আবেদনের শুনানি এগিয়ে আনার দাবিতে বিএনপিপন্থি আইনজীবীরা আপিল বিভাগের এজলাস কক্ষে অবস্থান নিয়ে তুমুল হট্টগোল করায় বিচার কার্যক্রম কার্যত বন্ধ রয়েছে। বিএনপিপন্থী আইনজীবীরা আদালতকক্ষ থেকে কাউকে বের হতে বা নতুন করে কাউকে ঢুকতে দিতে চাইছেন না। এজলাস কক্ষেই তারা স্লোগান দিচ্ছেন- ‘উই ওয়ান্ট জাস্টিস’, ‘বেইল ফর খালেদা জিয়া’।

এই বিশৃঙ্খলায় ক্ষুব্ধ প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, ‘বাড়াবাড়ির’ একটা সীমা থাকা দরকার, এটা ‘নজিরবিহীন’। বিএনপিপন্থী আইনজীবীদের এই আচরণকে ‘ন্যক্কারজনক’ হিসেবে বর্ণনা করে তাদের বিরুদ্ধে ‘উপযুক্ত ব্যবস্থা নেওয়ার’ দাবি জানিয়েছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

এর আগে রাষ্ট্রপক্ষ থেকে অ্যাটর্নি জেনারেল দুই সপ্তাহ সময় চেয়ে জানান, খালেদার আরও কিছু পরীক্ষা বাকি রয়েছে। এ সময় হট্টগোল শুরু করেন খালেদার আইনজীবীরা। এসময় আদালতে খালেদা জিয়ার পক্ষে উপস্থিত ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন, এজে মোহাম্মদ আলী, খন্দকার মাহবুব হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ প্রমুখ। দুদকের পক্ষে ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলায় সাত বছরের কারাদণ্ডপ্রাপ্ত খালেদা জিয়ার জামিন শুনানিকালে ২৮ নভেম্বর তার স্বাস্থ্যগত প্রতিবেদন দেখতে চায় সর্বোচ্চ আদালত। এর জন্য এক সপ্তাহ সময় দেওয়া হয়। কিন্তু বিএসএমএমইউ কর্তৃপক্ষ গণমাধ্যমকে জানিয়েছে, খালেদা জিয়ার স্বাস্থ্যের রিপোর্ট তৈরি করতে পারেননি। তাই আজ তারা রিপোর্ট আদালতে জমা দিতে পারিনি। এ জন্য আদালতের কাছে সময় চাইছেন তারা।

২ ডিসেম্বর সোমবার হাসপাতাল কর্তৃপক্ষ আদালতের নির্দেশের কপি হাতে পান। পরদিন মঙ্গলবার হাসপাতাল কর্তৃপক্ষ একটি মেডিকেল বোর্ড তৈরি করেন। বুধবার তারা রিপোর্ট তৈরি করার জন্য বৈঠক করেন। বৈঠক করলেও তারা রিপোর্ট তৈরি করতে পারেননি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন