নারায়ণগঞ্জে চারতলা ভবন ধসে স্কুলছাত্র নিহত

বণিক বার্তা প্রতিনিধি নারায়ণগঞ্জ

নারায়ণগঞ্জে একটি চারতলা ভবন ধসে পড়েছে। গতকাল বিকাল ৪টার দিকে শহরের ১ নং বাবুরাইল তাঁতিপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। এতে শোয়েব আহমেদ নামে এক স্কুলছাত্র নিহত হয়েছে। ভবনটি থেকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে আরো পাঁচজনকে। শেষ খবর পাওয়া পর্যন্ত (প্রতিবেদন তৈরি) ইফতেখার আহমেদ ওয়াজেদ নামে আরেক স্কুলছাত্র ওই ভবনে আটকে ছিল। নিহত শোয়েব উজির আলী উচ্চবিদ্যালয়ের ষষ্ঠ শ্রেণীর ছাত্র।

ইফতেখার আহমেদ ওয়াজেদের বাবা জহিরুল ইসলাম রুবেল জানান, শোয়েব ও ওয়াজেদ সম্পর্কে খালাতো ভাই। প্রতিদিনের মতো তারা আরবি পড়ার জন্য ওই ভবনের নিচতলায় সোনিয়া ম্যাডামের কাছে যায়। ৪টার দিকে কিছু বুঝে ওঠার আগেই বিকট শব্দে ভবনটি পাশের একটি খালে ধসে পড়ে।

স্থানীয় বাসিন্দা রাজীব আহমেদ জানান, বিকাল সোয়া ৪টার দিকে তিনি তার বাসার সামনের বারান্দায় দাঁড়িয়ে ছিলেন। এ সময় বিকট শব্দে একটি ভবন ধসে পড়তে দেখে দ্রুত ঘটনাস্থলে আসেন। তারা কয়েকজন মিলে ভবনটি থেকে পাঁচজনকে উদ্ধার করেন। তাদের নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালে নেয়া হলে চিকিত্সক শোয়েব আহমেদকে মৃত ঘোষণা করেন।

ভবনের ভেতর থেকে উদ্ধার হওয়া রুনা বেগম নামে এক নারী বলেন, বিকালে সোনিয়া ম্যাডামের কাছে চার শিক্ষার্থী আরবি পড়ছিল। এ সময় ভবনটিতে ফাটল দেখা দেয়। তিনি ঘর থেকে শিক্ষার্থী ও সোনিয়াকে বের হয়ে যাওয়ার কথা বলতে বলতেই ভবনটি হঠাত্ ধসে পড়ে। তারপর কী হয়েছে তিনি কিছু জানেন না। জ্ঞান ফিরে তিনি নিজেকে হাসপাতালে খুঁজে পান।

তিনি আরো জানান, এ ভবনটির মালিক একই পরিবারের চারজন ব্যক্তি। তাদের একজন দেশের বাইরে অবস্থান করছেন। বাকিরা এ ভবনে বসবাস করলেও ঘটনার সময় তারা দাওয়াতে ছিলেন।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স ঢাকা বিভাগের উপপরিচালক দেবাশীষ সাহা বলেন, ৪টা ১৭ মিনিটে আমরা খবর পাই ১ নং বাবুরাইল তাঁতিপাড়া এলাকায় একটি চারতলা ভবন ধসে পড়েছে। সঙ্গে সঙ্গে তিনটি ইউনিট ঘটনাস্থলে এসে উদ্ধার তত্পরতা শুরু করে। ভবনটিতে আটকা পড়া মোট ছয়জনকে উদ্ধার করা হয়। তাদের মধ্যে শোয়েব আহমেদ নামের একজন মারা গেছে। বাকি পাঁচজনকে চিকিত্সা দেয়া হচ্ছে।

তিনি বলেন, ভবনে আটকা পড়া ইফতেখার আহমেদ ওয়াজেদকে উদ্ধার না করা পর্যন্ত ফায়ার সার্ভিসের কর্মীরা অভিযান অব্যাহত রাখবেন। ফায়ার সার্ভিসের কর্মীরা ভবনটির বিভিন্ন পয়েন্টে ছিদ্র করে ভেতরে তল্লাশি চালাচ্ছেন।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্যানেল মেয়র আফরোজা হাসান জানান, ওই এলাকাটি কাশিপুর ইউনিয়ন পরিষদে পড়েছে। যে কারণে সিটি করপোরেশনের সীমানাসংলগ্ন হওয়ার পরও মনিটরিং করা যায়নি।

নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মোহাম্মদ জসিম উদ্দিন জানান, এ ভবনটি নির্মাণের সময় কোনো ত্রুটি ছিল কিনা বা নির্মাণের অনুমতি আছে কিনা, সেটি খতিয়ে দেখা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন