বেসিক ব্যাংক ইস্যুতে দুদক চেয়ারম্যানকে সংসদীয় কমিটির তলব

নিজস্ব প্রতিবেদক

উচ্চ আদালতের নির্দেশনার পরও বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারির ঘটনায় ব্যাংকটির সাবেক চেয়ারম্যান শেখ আবদুল হাই বাচ্চুর বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন (দুদক) থেকে কোনো পদক্ষেপ না নেয়ায় উদ্বেগ প্রকাশ করেছে আইন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। কমিটির আগামী বৈঠকে দুদকের চেয়ারম্যান সংশ্লিষ্ট তদন্ত কর্মকর্তাদের ডাকার সিদ্ধান্ত নেয়া হয়েছে। গতকাল জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে -সংক্রান্ত সুপারিশ করা হয়।

জানা যায়, বৈঠকের আলোচ্য সূচিতে না থাকলেও বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারির বিষয়টি আলোচনায় আনেন কমিটির সদস্য শেখ ফজলে নূর তাপস। বৈঠকে তিনি বলেন, দুর্নীতির বিরুদ্ধে প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী অভিযান চলছে। বেসিক ব্যাংকে একটি বড় ঋণ কেলেঙ্কারির ঘটনা ঘটেছে। উচ্চ আদালত ব্যাংকটির সাবেক চেয়ারম্যান শেখ আবদুল হাই বাচ্চুর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য সুনির্দিষ্ট নির্দেশনা দিয়েছেন। কিন্তু দুদক তার বিরুদ্ধে কোনো ধরনের ব্যবস্থা নিচ্ছে না।

সময় তিনি কমিটিতে উচ্চ আদালতের নির্দেশনার তথ্য-উপাত্ত কমিটিতে উপস্থাপন করেন। তিনি বিষয়ে বক্তব্য জানার জন্য দুদকের চেয়ারম্যান সংশ্লিষ্ট কর্মকর্তাদের কমিটিতে তলব করার প্রস্তাব করেন। পরে কমিটির আগামী বৈঠকে বিষয়টি আলোচ্য সূচিভুক্ত করা এবং দুদক চেয়ারম্যান সংশ্লিষ্ট কর্মকর্তাদের ডাকার সিদ্ধান্ত হয়।

বৈঠক শেষে শেখ ফজলে নূর তাপস বণিক বার্তাকে বলেন, উচ্চ আদালতের তিনটি মামলার রায়ে বিষয়টি এসেছে। উচ্চ আদালত মনে করছেন, বেসিক ব্যাংকের ঋণ কেলেঙ্কারির ঘটনায় আবদুল হাইয়ের সম্পৃক্ততা আছে। বিষয়ে আদালতের সুস্পষ্ট নির্দেশনা রয়েছে। কিন্তু দুদক কোনো ব্যবস্থা নিচ্ছে না। সে আলোকে তিনি কমিটিতে বলেছেন, আবদুল হাইকেও আইনের আওতায় আনা উচিত। আবদুল হাইয়ের বিরুদ্ধে কেন কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না, রায়ের নির্দেশনা পালনে দুদক কী ব্যবস্থা নিয়েছে, সংসদীয় কমিটি তা জানতে চায়। এজন্য দুদককে ডাকা হচ্ছে।

কমিটির সভাপতি আবদুল মতিন খসরুর সভাপতিত্বে কমিটির সদস্য বেগম সাহারা খাতুন, আব্দুল মজিদ খান, শহীদুজ্জামান সরকার, শেখ ফজলে নূর তাপস শামীম হায়দার পাটোয়ারী বৈঠকে অংশ নেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন