যুবলীগের বয়সসীমা নিয়ে রোববারের বৈঠকে আলোচনা হবে: ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক

যুবলীগের বয়সসীমা নিয়ে আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সংগঠনটির প্রেসিডিয়াম সদস্যদের বৈঠকে আলোচনা হবে বলে জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তিনি বলেন, কোন বয়স পর্যন্ত যুবলীগ করা যাবে, সেসব আলোচনা রোববারের মিটিংয়েই করা হবে। বঙ্গবন্ধুর ছোট ছেলে শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে গতকাল সকালে বনানীতে তার কবরে শ্রদ্ধা জানানোর পর সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি কথা জানান।

যুবলীগের প্রতিষ্ঠাকালে ৪০ বছর বয়সীরা সংগঠনটির নেতৃত্ব দিতে পারবেন এমন বিধান ছিল গঠনতন্ত্রে। কিন্তু ১৯৭৮ সালের দ্বিতীয় কংগ্রেসের পর বিধানটি বিলুপ্ত করা হয়। ষষ্ঠ জাতীয় কংগ্রেসে চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন ৬৪ বছর বয়সী ওমর ফারুক চৌধুরী, বর্তমানে তার বয়স ৭১। তিনি ছাড়াও সংগঠনটির সিনিয়র নেতাদের বেশির ভাগেরই বয়স ৬০ পার হয়েছে।

অবস্থায় আগামী ২৩ নভেম্বর অনুষ্ঠেয় যুবলীগের সপ্তম জাতীয় কংগ্রেসকে সামনে রেখে যুবনেতাদের বয়স কত হবে তা নিয়ে আলোচনা চলছে। কংগ্রেসের বিষয়ে দিকনির্দেশনা নিতে আগামীকাল (রোববার) বিকালে গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক করবেন সংগঠনটির সাধারণ সম্পাদক হারুনুর রশিদের নেতৃত্বে প্রেসিডিয়ামের সদস্যরা। বৈঠকে যাবেন না সংগঠনটির চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী।

-সংক্রান্ত এক প্রশ্নের উত্তরে ওবায়দুল কাদের বলেন, যুবলীগ নিয়ে রোববার গণভবনে মিটিং ডেকেছেন আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। যুবলীগ চেয়ারম্যানকে সেখানে ডাকা হয়নি। সেখানে কাকে ডাকবেন আর কাকে ডাকবেন না, সেটা প্রধানমন্ত্রীর বিষয়। এটা পার্টি অফিসে ডাকা হলে আমি বলতে পারতাম। আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা যুবলীগকে গণভবনে ডেকেছেন। সেখান থেকে যাদের বলা হয়েছে, তারাই মিটিংয়ে যাবেন।

বিএনপির সমালোচনা করে তিনি বলেন, কথায়-কথায় অভিযোগ করা বিএনপির রোগে পরিণত হয়েছে। অভিযোগ আর নালিশ ছাড়া তাদের (বিএনপি) কিছু করার নেই। বিরোধী দল হিসেবে দায়িত্বজ্ঞানহীন সব কর্মকাণ্ডই তারা করেছে।

বিএনপি গণতান্ত্রিক ধারার রাজনীতিতে আসুক আমরা সেটা আশা করছি?

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, বিএনপি আন্দোলন নির্বাচনে ব্যর্থ। তারা এখন শুধু ইস্যু খুঁজে বেড়াচ্ছে। বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যাকাণ্ডেও ইস্যু খোঁজার চেষ্টা করেছিল। তাদের ইস্যু খুঁজে পাওয়ার রাজনীতিতে জনগণ সাড়া দেবে না। আমরা চাই, তারা (বিএনপি) গণতান্ত্রিক ধারার রাজনীতিতে ফিরে আসুক।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন