চীনে সার্চ ইঞ্জিন আনল বাইটডান্স

বণিক বার্তা ডেস্ক

চীনভিত্তিক সোস্যাল মিডিয়া কোম্পানি বাইটডান্স টিকটক অ্যাপ দিয়ে খুব অল্প সময়ে পরিচিতি পেয়েছে। এবার স্থানীয় বাজারে সার্চ ইঞ্জিন সেবা চালু করেছে প্রতিষ্ঠানটি। এর মধ্য দিয়ে টিকটকের নিয়ন্ত্রক প্রতিষ্ঠানটি এমন একটি খাতে প্রবেশ করল, যেখানে আধিপত্য রয়েছে বাইদুর। খবর রয়টার্স।

বাইটডান্স শর্ট ভিডিও অ্যাপ টিকটক, ভিডিও সেবা ও সংবাদভিত্তিক অ্যাপের কার্যক্রম জোরদারের পাশাপাশি নতুন খাতে ব্যবসা সম্প্রসারণে জোর দিচ্ছে। এরই অংশ হিসেবে প্রাথমিকভাবে স্থানীয় বাজারে সার্চ সেবায় প্রবেশ করল প্রতিষ্ঠানটি। চীনের সার্চ সেবা খাতে বাইদুর প্রতিদ্বন্দ্বী হিসেবে আত্মপ্রকাশ করলেও ওয়ার্ক-প্লেস মেসেজিং ও মিউজিক স্ট্রিমিং খাতে টেনসেন্ট হোল্ডিংস লিমিটেডের সঙ্গে প্রতিযোগিতা করছে বাইটডান্স।

বাইটডান্সের সার্চ ইঞ্জিনের নাম দেয়া হয়েছে ‘টাওশিয়াও সার্চ’। সেবাটিকে প্রতিষ্ঠানটির ফ্ল্যাগশিপ পণ্য হিসেবে উল্লেখ করা হয়েছে। বাইটডান্স যে সার্চ ইঞ্জিন চালু করতে যাচ্ছে, সে বিষয়ে গত মাসেই ইঙ্গিত দেয়া হয়েছিল। সে সময় এক সোস্যাল মিডিয়া পোস্টে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে সার্চ ইঞ্জিন টিমে কাজ করার লোকবল নিয়োগের ঘোষণা দেয়া হয়। এরই মধ্যে সার্চ জায়ান্ট গুগল, বাইদু ও বিং থেকে প্রকৌশলী নিয়োগ দিয়েছে প্রতিষ্ঠানটি।

বাইটডান্স এরই মধ্যে স্মার্টিসান টেকনোলজি নামের একটি ডিভাইস নির্মাতার সঙ্গে অংশীদারির মাধ্যমে স্মার্টফোন ব্যবসায় নামার ঘোষণা দিয়েছে। চীনের স্মার্টফোন ডিভাইস বাজারের তুলনামূলক ছোট প্রতিদ্বন্দ্বী স্মার্টিসান টেকনোলজি, যা কার্যক্রম শুরুর পর থেকে স্মার্টফোন উন্নয়নে কাজ করছে। বাইটডান্সের চুক্তি এর পূর্বপরিকল্পনারই অংশ। এতে প্রতিষ্ঠানটি পুরনো গ্রাহকদের চাহিদা অনুযায়ী পণ্য সরবরাহে সক্ষম হবে।

গত মাসের শেষ দিকে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, বাইটডান্স সাত মাস ধরে স্মার্টফোন উন্মোচনে কাজ করছে। প্রতিষ্ঠানটির এ প্রকল্পের নেতৃত্ব দিচ্ছেন স্মার্টিসান টেকনোলজির সাবেক এক নির্বাহী উ দেউঝু।

চলতি বছরের শুরুর দিকে স্মার্টিসান টেকনোলজির কয়েক সেট পেটেন্ট অধিগ্রহণ করেছিল বাইটডান্স। পাশাপাশি ডিভাইস নির্মাতা প্রতিষ্ঠানটির বেশ কয়েকজন কর্মী এরই মধ্যে বাইটডান্সের হয়ে কাজ শুরু করেছেন। তখন বাইটডান্সের পক্ষ থেকে স্মার্টিসান টেকনোলজির কর্মী নিয়োগের বিষয়টিকে সাধারণ বলে ব্যাখ্যা করা হয়েছিল।

বাইটডান্সের সবচেয়ে জনপ্রিয় পণ্য হলো টিকটক। গত মার্চে এ সোস্যাল ভিডিও অ্যাপের ডাউনলোড শতকোটি ছাড়িয়ে যায়। অ্যান্ড্রয়েড ও আইওএস দুই প্লাটফর্মে ডাউনলোডের এ মাইলফলক অতিক্রম করেছে অ্যাপটি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন