১২ কেজি সিলিন্ডারে বাড়ল ৩৫ টাকা

টানা পাঁচ মাস ঊর্ধ্বমুখী এলপি গ্যাসের দাম

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

দেশে ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম আরো বাড়িয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। বাসাবাড়িতে ব্যবহৃত ১২ কেজির সিলিন্ডার গ্যাস গতকাল ৩৫ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ করা হয়েছে। এ নিয়ে টানা পাঁচ মাস এলপি গ্যাসের দাম বাড়ানো হলো দেশে।

বিইআরসি প্রতি মাসেই এলপিজির দাম নির্ধারণ করে। গতকাল সংস্থাটির কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে নতুন দর ঘোষণা করেন চেয়ারম্যান জালাল আহমেদ। নতুন ঘোষণা অনুযায়ী, অক্টোবরের জন্য প্রতি ১২ কেজির সিলিন্ডারের দাম নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৪৫৬ টাকা, সেপ্টেম্বরে যা ছিল ১ হাজার ৪২১ টাকা। ঘোষিত নতুন দর গতকাল সন্ধ্যা ৬টা থেকে কার্যকর হয়েছে।

নতুন দাম অনুযায়ী, মূল্য সংযোজন করসহ (মূসক/ভ্যাট) বেসরকারি এলপিজির দাম নির্ধারণ করা হয়েছে প্রতি কেজি ১২১ টাকা ৩২ পয়সা, যা গত মাসে ছিল ১১৮ টাকা ৪৪ পয়সা। এ হিসাবে বিভিন্ন আকারের এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারিত হবে।

বিইআরসি সূত্রে জানা গেছে, চলতি বছরের জুনে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম বেঁধে দেয়া হয় ১ হাজার ৩৬৩ টাকা। জুলাইয়ে সে দাম বাড়িয়ে করা হয় ১ হাজার ৩৬৬ টাকা, আগস্টে ১ হাজার ৩৭৭ ও সেপ্টেম্বরে ১ হাজার ৪২১ টাকা। চলতি মাসের জন্য দাম বাড়িয়ে ১ হাজার ৪৫৬ টাকা করা হয়েছে। ফলে গত পাঁচ মাসে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম বেড়েছে ৯৩ টাকা। বাজারে অবশ্য ঘোষিত দামের চেয়ে ১০০-২০০ টাকা বেশিতে বিক্রি হয় এলপিজি সিলিন্ডার। 

সরকারি কোম্পানির সরবরাহকৃত এলপিজির দাম ৬৯০ টাকাই অপরিবর্তিত রাখা হয়েছে। গাড়িতে ব্যবহৃত এলপিজির (অটো গ্যাস) নতুন দাম নির্ধারণ করা হয়েছে লিটারপ্রতি ৬৬ টাকা ৮৪ পয়সা, যা এতদিন ছিল ৬৫ টাকা ২৬ পয়সা। 

২০২১ সালের এপ্রিল থেকে এলপিজির দাম নির্ধারণ করে আসছে বিইআরসি। প্রতি মাসেই এলপিজি তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেনের মূল্য প্রকাশ করে সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো, যা সৌদি কার্গো মূল্য (সিপি) নামে পরিচিত। এটিকে ভিত্তিমূল্য ধরে দেশে এলপিজির দাম সমন্বয় করে বিইআরসি। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন