কানপুর টেস্টে ৭ উইকেটে হারল বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

ছবি: বিসিবি

পাকিস্তানকে তাদেরই মাঠে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজে হারিয়ে ইতিহাস গড়া বাংলাদেশকে নিয়ে আশা জেগেছিল ভারত সফর সামনে রেখে। যদিও সেই আশা পূরণ হলো না। ভারতের কাছে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ হারল বাংলাদেশ। কানপুর টেস্টে ৭ উইকেটে হারল নাজমুল হোসেন শান্তর দল। আজ পঞ্চম ও শেষ দিন স্বাগতিকদের মাত্র ৯৫ রানের টার্গেট দিতে সমর্থ হয় সফরকারীরা। ৩ উইকেট হারিয়ে মাত্র ১৭.২ ওভারেই এই রান তুলে নেয় রোহিত শর্মার দল। প্রতিপক্ষ হিসেবে ভারতের বিপক্ষে জয় অধরাই থাকল। এখন পর্যন্ত ১৫ টেস্টের লড়াইয়ে ভারতকে কখনো হারাতে পারেনি বাংলাদেশ।

 

আজ ২ উইকেটে ২৬ রান নিয়ে পঞ্চম দিন ব্যাটিং করতে নামা বাংলাদেশ প্রথম সেশনে ১৪৬ রানে গুটিয়ে যায়। ফলে খুবই সহজ একটি টার্গেটের সামনে পড়ে ভারত। মেহেদী হাসান মিরাজ দুটি ও তাইজুল ইসলাম একটি উইকেট শিকার করলেও ভারতের জয় রুখে দেয়া যায়নি। জশস্বী জয়সোয়াল (৫১) ও বিরাট কোহলির (২৯*) ব্যাটে ভর দিয়ে টার্গেট ছুঁয়ে ফেলে স্বাগতিক দল।  

 

এর আগে রবিচন্দ্র অশ্বিন, রবীন্দ্র জাদেজা ও জশপ্রীত বুমরাহ প্রত্যেকেই তিনটি করে উইকেট নিয়ে বাংলাদেশকে ১৪৬ রানে আটকে দেন। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৫০ রান করেন সাদমান ইসলাম, দ্বিতীয় সর্বোচ্চ মুশফিকুর রহিমের  ৩৭।


 

মঙ্গলবার কানপুর টেস্টের পঞ্চম দিনে বাংলাদেশের হয়ে ব্যাটিংয়ে নামেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটার মুমিনুল ও সাদমান। তবে দিনের শুরুতেই ভেঙে যায় এই জুটি। ৮ বলে মাত্র ২ রান করে অশ্বিনের শিকার হন মুমিনুল।

 

মুমিনুলের বিদায়ের পর জুটি গড়েন টাইগার শান্ত ও সাদমান। এই জুটতে ভর করে ভারতের ৫২ রানের লিড টপকে নিজেরাই লিড নিতে থাকে বাংলাদেশ। তবে দলীয় ৯১ রানে শান্তর বিদায়ে ভেঙে যায় ৫৫ রানের এই জুটি। ৩৭ বলে ১৯ রান করে জাদেজার বলে বোল্ড হন শান্ত।

 

এরপরই ব্যাটিং ধসের শুরু। একে একে ফেরেন সাদমান, লিটন দাস ও সাকিব আল হাসান। সাদমান অর্ধশতক তুলে, লিটন ৮ বলে ১ ও সাকিব খালি হাতেই ফেরেন। খুব সম্ভবত শেষ টেস্ট ইনিংস খেলে ফেললেন বাংলাদেশের এ অলরাউন্ডার। এতে ৩ উইকেটে ৯১ রান থেকে স্কোরকার্ড আপডেট হয় ৭ উইকেটে ৯৪ রানে। লিটন সাকিবদের পথ ধরে ফেরেন মিরাজও। দশম উইকেট জুটিতে খালেদ আহমেদকে নিয়ে লড়াই করার চেষ্টা করেছিলেন মুশফিক। তবে তাতে খুব একটা লাভ হয়নি।

 

এর আগে প্রথম ইনিংসে বাংলাদেশকে ২৩৩ রানে অলআউট করে ব্যাটিংয়ে নামে ভারত। ব্যাটিংয়ে নেমেই বাংলাদেশের বোলারদের ওপর তাণ্ডব চালাতে থাকেন ভারতীয় ব্যাটাররা। তবে সাকিব-মিরাজের ঘূর্ণিতে ৯ উইকেট হারিয়ে ২৮৫ তুলে ইনিংস ঘোষণা করে ভারত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন