গাজীপুরে পোশাক শ্রমিকদের মহাসড়ক অবরোধ, তীব্র যানজট

বণিক বার্তা প্রতিনিধি, গাজীপুর

ছবি : বণিক বার্তা

বকেয়া বেতনের দাবিতে গাজীপুর মহানগরীর ভোগড়া এলাকায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন টি অ্যান্ড জেড গ্রুপের এপিএল অ্যাপারেলস লিমিটেড নামে একটি কারখানার শ্রমিকেরা। আজ মঙ্গলবার সকাল সাড়ে আটটা থেকে তাঁরা মহাসড়কে গাড়ি চলাচল বন্ধ করে দেন। এতে মহাসড়কের উভয় দিকে পাঁচ থেকে ছয় কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। ভোগান্তিতে পড়েন হাজারো মানুষ।

শিল্প পুলিশ, থানা-পুলিশ ও শ্রমিকদের সঙ্গে কথা বলে জানা গেছে, এপিএল কারখানাটির অবস্থান গাজীপুর মহানগরীর মোগরখাল এলাকায়। গত মাসের শুরুতে এই কারখানার শ্রমিকেরা বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ করেছিলেন। কিন্তু মালিকপক্ষ বেতন দিতে অপারগতা জানিয়ে গতকাল সোমবার বেতন পরিশোধ করার কথা জানায়। এরপর শ্রমিকেরা আর আন্দোলন করেননি। তবে গতকাল বিকেলে বেতন দেয়নি কারখানা কর্তৃপক্ষ। পরে রাতেই শ্রমিকেরা বিক্ষোভ করেন এবং মহাসড়ক অবরোধ করেন। রাত ৯টার দিকে শ্রমিকেরা বাড়ি ফিরে। আজ সকাল সাড়ে ৮টার দিকে আবার ভোগড়া মোড়ে মহাসড়ক অবরোধ করেন তারা। এতে ঢাকা-ময়মনসিংহ ও ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। মহাসড়ক অবরোধের কারণে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের উভয়দিকে ৫ থেকে ৬ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়। এছাড়া গাজীপুরের ভোগড়া থেকে টাঙ্গাইলের দিকে অন্তত ৫ কিলোমিটার পর্যন্ত যানজট সৃষ্টি হয়েছে। এতে দুর্ভোগে পড়েছেন ওই সড়কে চলাচলকারীরা। 

অপরদিকে মহানগরীর কোনাবাড়ি এলাকার এম এম নীটওয়্যার লিমিটেড কারখানার শ্রমিকরা টিফিন বিল, নাইট বিল এবং হাজিরা বোনাস বৃদ্ধির দাবিতে গতকাল সোমবার দুপুরে বিক্ষোভ শুরু করে। কোনো সমাধান না হওয়ায় মঙ্গলবার সকাল থেকে তারা ফের কাজ বন্ধ করে বিক্ষোভ শুরু করেছে। গাজীপুর শিল্প পুলিশের পুলিশ সুপার মোহাম্মদ সারোয়ার আলম বলেন, শ্রমিক ও মালিক পক্ষের সঙ্গে কথা বলে সমাধান করার চেষ্টা করা হচ্ছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন