১৪৬ রানেই শেষ বাংলাদেশ, ভারতের দরকার ৯৫

বণিক বার্তা অনলাইন

সংগৃহীত

কানপুর টেস্টে ব্যাটিং ব্যর্থতায় বড় হারের দিকেই যাচ্ছে বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ১৪৬ রান তুলতেই সবকটি উইকেট হারিয়েছে সফরকারীরা। এতে ৯৪ রানের লিড পায় বাংলাদেশ। ২-০ ব্যবধানে সিরিজ জিততে ভারতের প্রয়োজন ৯৫ রান। অশ্বিন, জাদেজা ও বুমরাহ তিনটি করে উইকেট নিয়েছেন। বাংলাদেশের হয়ে সর্বোচ্চ ৫০ রান সাদমানের, দ্বিতীয় সর্বোচ্চ মুশফিকের ৩৭। 

মঙ্গলবার কানপুর টেস্টের পঞ্চম দিনে বাংলাদেশের হয়ে ব্যাটিংয়ে নামেন আগের দিনের দুই অপরাজিত ব্যাটার মুমিনুল ও সাদমান। তবে দিনের শুরুতেই ভেঙে যায় এই জুটি। ৮ বলে মাত্র ২ রান করে অশ্বিনের শিকার হন মুমিনুল।

মুমিনুলের বিদায়ের পর জুটি গড়েন টাইগার শান্ত ও সাদমান। এই জুটতে ভর করে ভারতের ৫২ রানের লিড টপকে নিজেরাই লিড নিতে থাকে বাংলাদেশ। তবে দলীয় ৯১ রানে শান্তর বিদায়ে ভেঙে যায় ৫৫ রানের এই জুটি। ৩৭ বলে ১৯ রান করে জাদেজার বলে বোল্ড হন শান্ত।

এরপরই ব্যাটিং ধসের শুরু। একে একে ফেরেন সাদমান, লিটন ও সাকিব। সাদমান অর্ধশতক তুলে, লিটন ৮ বলে ১ ও খালি হাতেই ফেরেন সাকিব। খুব সম্ভবত শেষ টেস্ট ইনিংস খেলে ফেললেন বাংলাদেশের এ অলরাউন্ডার। এতে ৩ উইকেটে ৯১ রান থেকে স্কোরকার্ড আপডেট হয় ৭ উইকেটে ৯৪ রানে। লিটন সাকিবদের পথ ধরে ফেরেন মিরাজও। দশম উইকেট জুটিতে খালেদ আহমেদকে নিয়ে লড়াই করার চেষ্টা করেছিলেন মুশফিক। তবে তাতে খুব একটা লাভ হয়নি।

এর আগে প্রথম ইনিংসে বাংলাদেশকে ২৩৩ রানে অলআউট করে ব্যাটিংয়ে নামে ভারত। ব্যাটিংয়ে নেমেই বাংলাদেশের বোলারদের ওপর তাণ্ডব চালাতে থাকেন ভারতীয় ব্যাটাররা। তবে সাকিব-মিরাজের ঘূর্ণিতে ৯ উইকেট হারিয়ে ২৮৫ তুলে ইনিংস ঘোষণা করে ভারত।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন