ইসরায়েলের হামলায় কাঁপছে বৈরুত, মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৭২০

বণিক বার্তা অনলাইন

ছবি- এপি

লাগাতার বিস্ফোরণে গতকাল শুক্রবার (২৭ সেপ্টেম্বর) রাতভর কেঁপেছে লেবাননের রাজধানী বৈরুত। সন্ধ্যায় সংঘটিত বিস্ফোরণগুলো গত কয়েক বছরের মধ্যে বৈরুতে ঘটা সবচেয়ে শক্তিশালী হামলা। ইসরায়েলি সামরিক বাহিনীর দাবি, তারা বৈরুতে হিজবুল্লাহর কেন্দ্রীয় সদর দপ্তরে হামলা চালিয়েছে। এদিকে লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, চলতি সপ্তাহে লেবাননে ৭২০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন। খবর এপি।

শুক্রবার ইসরায়েল বৈরুতের দক্ষিণাঞ্চলীয় উপশহরে হিজবুল্লাহর এক নেতাকে লক্ষ্যবস্তু করে। লেবাননের রাজধানীতে সাম্প্রতিক বছরগুলোর মধ্যে অন্যতম বৃহৎ বিস্ফোরণ ঘটে তখন। ওই নেতার ভাগ্যে কী ঘটেছে তা জানা যায়নি। শুক্রবার সন্ধ্যায় প্রথম হামলার পর ইসরায়েলি যুদ্ধবিমানগুলো ছয় ঘণ্টারও বেশি সময় ধরে বৈরুতের দক্ষিণাঞ্চলীয় উপশহরের বিভিন্ন ভবন এবং অন্যান্য লক্ষ্যবস্তুতে বোমাবর্ষণ করতে থাকে। ঘণ্টার পর ঘণ্টা বৈরুতের আকাশে ধোঁয়া ও আগুনের গোলক দেখা যায়।

ইসরায়েলি সেনাবাহিনীর (আইডিএফ) মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হ্যাগারি বলেছেন, তারা হিজবুল্লাহর মূল সদর দপ্তরকে লক্ষ্যবস্তু করেছে, যা আবাসিক ভবনের নিচে অবস্থিত। শুক্রবার রাতভর যুদ্ধবিমানগুলো হিজবুল্লাহর লক্ষ্যবস্তুতে হামলা চালায়। এর আগে আইডিএফ ওই এলাকায় বসবাসরত লোকজনকে তিনটি ভবন খালি করার নির্দেশ দিয়েছিল।

আইডিএফ আজ শনিবার সকালে আবারও বৈরুতের আশপাশের এলাকাগুলোকে লক্ষ্যবস্তু করে নতুন হামলা চালিয়েছে। ভোরে বৈরুতের দক্ষিণাঞ্চলীয় উপশহরগুলো বিস্ফোরণে কেঁপে ওঠে। কর্তৃপক্ষ সেখানে কোনো হতাহতের খবর তাৎক্ষণিকভাবে জানায়নি।

জাতিসংঘ জানিয়েছে, ইসরায়েল ও হিজবুল্লাহর মধ্যে ক্রমবর্ধমান সহিংসতার কারণে লেবাননের ক্ষতিগ্রস্ত এলাকায় অন্তত ২০টি প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র বন্ধ হয়ে গেছে। জাতিসংঘের মানবতা বিষয়ক সমন্বয় দপ্তর (ওসিএইচএ) জানিয়েছে, এ সপ্তাহের প্রথমে শুরু হওয়া সাম্প্রতিক সহিংসতায় ইসরায়েলি বিমান হামলায় ২৫টি পানীয় ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে। যার ফলে প্রায় ৩ লাখ মানুষের জন্য পরিষ্কার পানি পাওয়া অত্যন্ত কঠিন হয়ে পড়ল।

২৩ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া সংঘর্ষের ফলে লেবাননের দক্ষিণাঞ্চল থেকে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা দ্বিগুণেরও বেশি হয়েছে। এখন প্রায় ২ লাখ ১১ হাজার মানুষ বাস্তুচ্যুত হয়েছে, যার মধ্যে প্রায় ৮৫ হাজারের বেশি এখন দেশের উত্তর ও পূর্বের বিভিন্ন পাবলিক স্কুল এবং অন্যান্য আশ্রয়কেন্দ্রে বসবাস করছেন।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু আকস্মিকভাবে তার যুক্তরাষ্ট্র সফর সংক্ষিপ্ত করে গতকাল সন্ধ্যায় দেশে ফিরে গেছেন বলে তার দপ্তর থেকে জানানো হয়। এর কয়েক ঘণ্টা আগেই নেতানিয়াহু জাতিসংঘে দেয়া বক্তব্যে হিজবুল্লাহর বিরুদ্ধে অভিযান চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। এতে আন্তর্জাতিকভাবে সমর্থিত যুদ্ধবিরতির সম্ভাবনা আরো কমে গেল।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন