হুয়াওয়ের ফ্ল্যাগশিপ মেট ৭০ সিরিজ আসতে পারে নভেম্বরে

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

চলতি বছরের ৮ অক্টোবর হুয়াওয়ের অপারেটিং সিস্টেম হারমনিওএস নেক্সট-এর পাবলিক বিটা সংস্করণ উন্মুক্ত করা হবে বলে ঘোষণা দেন প্রতিষ্ঠানটির কনজিউমার বিজনেস গ্রুপের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান রিচার্ড ইউ। এদিকে বহুল প্রত্যাশিত হুয়াওয়ে মেট ৭০ সিরিজের ফ্ল্যাগশিপ ফোন নভেম্বরে উন্মুক্ত করা হতে পারে বলে স্মার্টফোন বাজারে গুঞ্জন রয়েছে। আর এই সিরিজের ফোনেই নতুন অপারেটিং সিস্টেম হারমনিওএস নেক্সট প্রথম পাওয়া যেতে পারে। সেজন্য নভেম্বরে উন্মুক্তের গুঞ্জনকে জোর সম্ভাবনা হিসেবে দেখছেন বিশ্লেষকরা। খবর গিজচায়না। 

চীনভিত্তিক গণমাধ্যম ইকাই গ্লোবালের এক প্রতিবেদনে নভেম্বরে মেট ৭০ সিরিজ উন্মুক্তের বিষয়ে উল্লেখ করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়, মেট ৭০ সিরিজের অনেক যন্ত্রাংশ এরই মধ্যে হুয়াওয়ের কাছে পৌঁছেছে। এটি ইঙ্গিত দেয় যে বড় পরিসরে ফোনটির উৎপাদন শুরুর পর্যায়ে রয়েছে অথবা এরই মধ্যে শুরু হয়েছে। চীনে ‘মুনকেক’ উৎসব শুরুর আগে উৎপাদন শুরুর সম্ভাবনা রয়েছে। এ উৎসব সেপ্টেম্বরের মাঝামাঝি সময় থেকে শুরু হয়ে অক্টোবরের শুরু পর্যন্ত চলতে থাকে। সব বিবেচনায় স্মার্টফোন বাজারের অনেকেই পূর্বাভাস দিয়েছেন, মেট ৭০ সিরিজ নভেম্বরে উন্মুক্ত করা হবে। 

গত বছরের আগস্টে হুয়াওয়ে মেট ৬০ সিরিজ উন্মোচন করা হয় এবং সেপ্টেম্বরের শুরুতে বাজারে আনা হয়। এবার দেরি হওয়ার কারণ হিসেবে হারমনিওএস নেক্সট উন্মুক্তে বিলম্বকে মনে করছেন বিশ্লেষকরা। মেট ৬০ ও মেট ৬০ প্রো ফোনে হুয়াওয়ের নিজস্ব ৭এনএম (ন্যানোমিটার) চিপসেট প্রথম ব্যবহার করা হয়। তবে মেট ৭০ সিরিজের ফোনে কিরিন ৯১০০ চিপসেট ব্যবহার করা হতে পারে বলে সংশ্লিষ্ট অনেকেই ধারণা করছেন, যা আগের মডেলের চেয়ে আরো উন্নত পারফরম্যান্স দেবে।

এদিকে টিপস্টার ডিসিএস জানিয়েছে, ফোনটিতে কোয়াড-কার্ভড ডিসপ্লে থাকবে। হুয়াওয়ের মোবাইল ক্লাউডের প্রেসিডেন্ট ঝু ইয়ংগাং দাবি করেন, হারমনিওএস নেক্সট এক বছরে যা করেছে তা অর্জন করতে অ্যান্ড্রয়েড ও আইওএসের ‘১৭ বছর’ সময় লেগেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন