ডিসেম্বর থেকে জ্বালানি তেল উত্তোলন বাড়াবে ওপেক প্লাস

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

ওপেক প্লাস অপরিশোধিত জ্বালানি তেল উত্তোলন বৃদ্ধির পরিকল্পনা আগামী ডিসেম্বর থেকে বাস্তবায়ন করতে পারে। তবে প্রথমে কিছু সদস্য দেশকে অবশ্যই পণ্যটির উত্তোলন কমাতে হবে। বৃহস্পতিবার ওপেক প্লাসসংশ্লিষ্ট দুই সূত্র এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্স।

সূত্রগুলো জানায়, এ পরিকল্পনা বিদ্যমান নীতির বড় কোনো পরিবর্তন নয়। এর মধ্যে একটি সূত্র জানিয়েছে, ডিসেম্বরের উত্তোলন বৃদ্ধির পরিকল্পনা বাজারে ওপেক প্লাসভুক্ত দেশগুলোর হিস্যা পুনরুদ্ধারের উদ্দেশ্যে নয়, বরং কিছু দেশের স্বেচ্ছায় উত্তোলন কমানোর পরিকল্পনা সমাপ্ত করার জন্য এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।

ওপেক প্লাস পেট্রোলিয়াম রফতানিকারক দেশগুলোর সংস্থা ওপেকভুক্ত দেশ ও রাশিয়ার মতো সহযোগী দেশ নিয়ে গঠিত। ডিসেম্বরে ওপেক প্লাসভুক্ত দেশগুলো দৈনিক গড়ে ১ লাখ ৮০ হাজার ব্যারেল উত্তোলন বাড়ানোর পরিকল্পনা করছে।

ওপেক প্লাসভুক্ত দেশগুলো কোনো মাসে নির্ধারিত কোটার তুলনায় বেশি জ্বালানি তেল উত্তোলন করলে পরের মাসে একই হারে তা কমাতে হয়। ইরাক ও কাজাখস্তান সেপ্টেম্বরে দৈনিক গড়ে ১ লাখ ২৩ হাজার ব্যারেল উত্তোলন কমানোর প্রতিশ্রুতি দিয়েছে।

এ বিষয়ে ওপেক প্লাসের একটি সূত্র জানায়, ‌যখন ক্ষতিপূরণ পরিকল্পনা ও সে দেশের উত্তোলন পরিসংখ্যান স্পষ্ট হবে, তখনই সংগঠন উত্তোলন বাড়ানোর পরিকল্পনা কার্যকর করার অনুমতি দেবে।’

ওপেক প্লাস অক্টোবর ও নভেম্বরে অপরিশোধিত জ্বালানি তেল উত্তোলন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল। তবে পরবর্তী সময়ে আগামী বছর থেকে সংগঠনটি উত্তোলন বাড়াতে পারে বলে জানায়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন