রফতানি লেনদেনে রুবলের হিস্যা বেড়ে ৪০ শতাংশ

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন জানিয়েছেন, রফতানি বাবদ স্থানীয় মুদ্রা রুবলের লেনদেন দিন দিন বেড়ে চলেছে। ২০২১-২৩ সাল পর্যন্ত মোট রফতানিতে এর হিস্যা প্রায় তিন গুণ বেড়ে হয়েছে ৩৯ শতাংশ। খবর আনাদোলু।

গত সপ্তাহে মস্কোয় রাশিয়ান স্টেট কাউন্সিলের এক সভায় বিষয়টি উল্লেখ করেন রুশ প্রেসিডেন্ট। এ সময় ভ্লাদিমির পুতিন বলেন, ‘বিষাক্ত পশ্চিমা মুদ্রায়’ রফতানির মূল্য পরিশোধের পরিমাণ গত বছর অর্ধেক হয়েছে।

যুক্তরাষ্ট্র ও এর পশ্চিমা মিত্রদের নিষেধাজ্ঞার হুমকি অগ্রাহ্য করে ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। এরপর একাধিক দফায় দেশগুলো রুশ ব্যক্তি ও প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা দিয়ে আসছে। এ সময় বিকল্প পথে বাণিজ্য বিস্তারে নতুন পদক্ষেপ নেয় রাশিয়া।

এদিন রুশ প্রেসিডেন্ট জানান, রফতানির ক্ষেত্রে এখনো অর্থ পরিশোধ মূল সমস্যা হিসেবে রয়ে গেছে। কারণ পশ্চিমা নিষেধাজ্ঞা রফতানি ও আমদানির জন্য লেনদেনকে বাধাগ্রস্ত করছে।

মূলত লেনদেনের সমস্যা সমাধানে রুবলের ব্যাপকভিত্তিক ব্যবহারে জোর দিচ্ছে রুশ ও মিত্র দেশগুলো। সেখানেও পশ্চিমা নিষেধাজ্ঞা বাগড়া দিচ্ছে।

ভ্লাদিমির পুতিন জানান, ব্যাপকভাবে জাতীয় মুদ্রা ব্যবহারের জন্য বিদেশী নেতাদের সঙ্গে কাজ চালিয়ে যাচ্ছে রাশিয়া। পেমেন্ট সিস্টেম, প্লাটফর্ম ক্লিয়ারিংয়ের মাধ্যমে নিষ্পত্তির পরিকল্পনা করা হচ্ছে।

রাশিয়ার অভিজ্ঞতা অন্যান্য দেশকেও লেনদেনের বিকল্প ব্যবস্থা তৈরির বিষয়ে চিন্তা করতে বাধ্য করেছে বলে জানান ভ্লাদিমির পুতিন। তিনি আরো বলেন, ‘সারা বিশ্বে এখন তথাকথিত সুপ্রান্যাশনাল (একাধিক দেশের অন্তর্ভুক্তিতে) পেমেন্ট অবকাঠামো তৈরি নিয়ে কাজ হচ্ছে।’

ভ্লাদিমির পুতিন বলেন, ‘বিশ্বের অনেক দেশ ও অঞ্চল কেন্দ্রীয় ব্যাংকের ডিজিটাল মুদ্রা ও ডিজিটাল আর্থিক সম্পদ ব্যবহার করার সম্ভাবনা নিয়ে ঘনিষ্ঠভাবে কাজ করছে। আমি এ বিষয়ের ওপর জোর দিতে চাই। এ ধরনের একটি ব্যবস্থা তৃতীয় একটি দেশ থেকেও সহজ ও স্বাধীনভাবে কাজ করবে।’

আমদানি-রফতানি বিষয়ে কিছু লজিস্টিক সমস্যার সম্মুখীন হচ্ছে রাশিয়া। তবে মস্কো আশা করে উত্তর-দক্ষিণাঞ্চলীয় বাণিজ্য রুট অনেক কিছুকে সহজতর করবে।

বিদ্যমান পরিস্থিতিতে ‘বন্ধুত্বপূর্ণ’ দেশগুলোয়ও রুশ কোম্পানি কিছু সমস্যায় পড়ছে বলে জানান ভ্লাদিমির পুতিন। এর মধ্যে রয়েছে ক্রেতা খুঁজে বের করা, ব্যবসায়িক আলোচনার আয়োজন ও বিপণনের তথ্য প্রাপ্তিতে সমস্যা। এছাড়া বিনিয়োগকারীদের অধিকার রক্ষার ক্ষেত্রে সমস্যা রয়েছে। দেশগুলোকে উল্লিখিত ও বাণিজ্য সম্পর্কিত সব ধরনের সমস্যা সমাধানের আহ্বান জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন