কমলার সঙ্গে দ্বিতীয় বিতর্কের প্রস্তাব প্রত্যাখ্যান ট্রাম্পের

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্প প্রতিদ্বন্দ্বী ডেমোক্রেটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিসের সঙ্গে মুখোমুখি দ্বিতীয় বিতর্কের প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন। শনিবার মার্কিন গণমাধ্যম সিএনএন প্রস্তাবিত বিতর্কটি প্রত্যাখ্যান করেন তিনি।

ট্রাম্প জানিয়েছেন, এরই মধ্যে কয়েকটি অঙ্গরাজ্যে আগাম নির্বাচন চলছে। তাই দ্বিতীয় বিতর্কের জন্য সময়টা খুব দেরি হয়ে গেছে।

এর আগে কমলা হ্যারিসের প্রচার দলের পক্ষ থেকে বলা হয়, সংবাদমাধ্যম সিএনএনের পক্ষ থেকে আগামী ২৩ অক্টোবর একটি বিতর্কে অংশ নেয়ার আমন্ত্রণ তিনি গ্রহণ করেছেন। কমলা হ্যারিসের প্রচার দলের প্রধান জেন ও’ম্যালি ডিলন এক বিবৃতিতে বলেন, ‘ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যে দ্বিতীয় বিতর্ক দেখার সুযোগ আমেরিকান জনগণের প্রাপ্য।’ কমলাও এক্সে পোস্ট করে বলেন, ‘আমি আশা করি (ট্রাম্প) আমার সঙ্গে যোগ দেবেন।’

এমন বাস্তবতায় স্থানীয় সময় শনিবার যুক্তরাষ্ট্রের উত্তরাঞ্চলের সুইং স্টেট নর্থ ক্যারোলিনায় নির্বাচনী সমাবেশে ট্রাম্প বলেন, ‘বিতর্কের একটি ভালো বিনোদন মূল্য রয়েছে, কিন্তু এখন অনেক দেরি হয়ে গেছে। কারণ কিছু রাজ্যে আগাম ভোট শুরু হয়ে গেছে।’

উৎফুল্ল সমর্থকদের উদ্দেশে তিনি আরো বলেন, ‘জুনে প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে তিনি যখন বিতর্ক করেছিলেন, সিএনএন তখন ন্যায্য অবস্থানে ছিল। এবার নাও থাকতে পারে।’

যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ৫ নভেম্বর। কিন্তু গত শুক্রবার থেকে কোনো কোনো অঙ্গরাজ্যে সশরীরে অগ্রিম ভোটগ্রহণ শুরু হয়েছে।

কমলা ও ট্রাম্প প্রথম মুখোমুখি বিতর্কে অংশ নেন ১০ সেপ্টেম্বর। এবিসি নিউজ আয়োজিত ওই বিতর্কে কমলা জিতেছেন বলে উল্লেখ করা হয়েছে বিভিন্ন জরিপে। এর পর থেকে কমলার সঙ্গে সম্ভাব্য দ্বিতীয় বিতর্ক নিয়ে অনাগ্রহ প্রকাশ করেন ট্রাম্প।

কমলার আগে ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ছিলেন বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন। বাইডেন ও ট্রাম্প গত জুনে বিতর্কে অংশ নিয়েছিলেন। এতে ট্রাম্পের কাছে রীতিমতো ধরাশায়ী হন বাইডেন।

বিতর্কে শোচনীয়ভাবে পরাজয়ের পর থেকে নির্বাচনী দৌড় থেকে সরে দাঁড়াতে বাইডেনের ওপর চাপ বাড়তে থাকে। এ অবস্থায় গত জুলাইয়ের শেষের দিকে প্রেসিডেন্ট প্রার্থীর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন তিনি। ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে তিনি কমলার নাম ঘোষণা করেন। পরবর্তী সময়ে দলীয় জাতীয় সম্মেলনে কমলার প্রার্থিতা চূড়ান্ত করা হয়।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন