রাবিতে মব জাস্টিসের বিরুদ্ধে প্রতিবাদ সমাবেশ

বণিক বার্তা প্রতিনিধি, রাবি

ছবি— বণিক বার্তা

দেশের বিভিন্ন জায়গায় হওয়া মব জাস্টিসের বিরুদ্ধে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) প্রতিবাদ সমাবেশ করেছে স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশন (এসআরএ)। রোববার (২২ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১টায় তাজউদ্দীন আহমদ সিনেট ভবনের সামনে প্যারিস রোডে এই সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে সঞ্চালনা করেন অর্থনীতি বিভাগের শিক্ষার্থী সিদ্দিকুর রহমান। বক্তব্য দেন আইন বিভাগের অধ্যাপক ও স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশনের উপদেষ্টা ড. শাহীন জোহরা।

এ সময় ড. শাহীন জোহরা বলেন, মব জাস্টিস একটি অগণতান্ত্রিক পন্থা এবং সংবিধানবিরোধী। দেশে আইন রয়েছে। আমাদের কারো যদি অভিযোগ থাকলে আমরা সেটি আইনের হাতে তুলে দেব। আইন তার বিচার করবে। নিজের হাতে আইন তুলে নেয়া খুবই দুঃখজনক বিষয়। আমরা যে বৈষম্যহীন সমাজের দাবি জানাচ্ছি সেটি পুরোপুরি ব্যর্থ হয়ে যাবে, যদি আমরা মব জাস্টিসের বিরুদ্ধে প্রতিবাদ না করি। 

স্টুডেন্ট রাইটস অ্যাসোসিয়েশনের সভাপতি মেহেদী সজীব বলেন, বর্তমানে মব জাস্টিস নিত্য নৈতিক ঘটনা হিসেবে রূপান্তরিত হয়েছে। মব জাস্টিস হলো মানবাধিকার লঙ্ঘন। আইনের আওতায় আসার পূর্ণ সুযোগ থাকা পরেও যারা নিজেদের হাতে আইন তুলে নেয়, তারা রাষ্ট্রের বিচার ব্যবস্থা ভঙ্গ করে। 

আরবি বিভাগের অধ্যাপক ইফতিখারুল আলম মাসউদ বলেন, আইনকে উপেক্ষা করে সহিংসতা আমাদের চরমভাবে অবাক করেছে। আমরা বুয়েটের আবরার হত্যার ঘটনা এবং সাম্প্রতিক তোফাজ্জল হত্যার মতো নির্মমতাগুলো দেখেছি। মব জাস্টিসকে আমরা কখনোই সমর্থন করতে পারি না।

সমাবেশে রাবি বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক মাসুদ রানাসহ অন্যান্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন