নতুন ফরম্যাটের চ্যাম্পিয়ন্স লিগ শুরু আজ

ক্রীড়া ডেস্ক

রেকর্ড ১৫ বারের চ্যাম্পিয়ন রিয়ালের আক্রমণভাগে এবার যুক্ত হয়েছেন কিলিয়ান এমবাপ্পে। ছবি: রিয়াল মাদ্রিদ

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে এবার এসেছে বড় পরিবর্তন। ৩২ দলের জায়গায় এবার লড়বে ৩৬ দল। ছয় দল করে একটি গ্রুপের বদলে সব দলের জন্যই একক পয়েন্ট তালিকার লিগ পর্ব। বদলে যাওয়া চ্যাম্পিয়ন্স লিগ শুরু আজ রাতে।  

 

আজ মঙ্গলবার প্রথম ‘ম্যাচ ডে’তে মাঠে নামছে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ এবং সাবেক ছয় চ্যাম্পিয়ন লিভারপুল, বায়ার্ন মিউনিখ, জুভেন্তাস, এসি মিলান, পিএসভি ও অ্যাস্টন ভিলা। সাবেক চ্যাম্পিয়নদের মধ্যে লিভারপুল ও এসি মিলান ম্যাচটি আজ উত্তাপ ছড়াবে।

 

এছাড়া রিয়াল মাদ্রিদ ঘরের মাঠে খেলবে স্টুটগার্টের, স্পোর্টিং লিসবন নিজের মাঠে লিলের বিপক্ষে, বায়ার্ন মিউনিখ নিজের মাঠে ডায়নামো জাগরেবের বিপক্ষে, ইয়াং বয়েজের মাঠে অ্যাস্টন ভিলা ও জুভেন্তাসের মাঠে পিএসভি খেলবে আজ। শেষের দুটি ম্যাচ রাত ১০টা ৪৫ মিনিটে শুরু হবে, বাকি চারটি শুরু হবে রাত ১টায়।   

 

চ্যাম্পিয়ন্স লিগে ২০২৩ সাল থেকে শুরু করে টানা ২১ মৌসুম একই ফরম্যাটের গ্রুপ পর্ব দেখে এসেছেন দর্শকরা। ৩২টি দলকে আটটি গ্রুপে ভাগ করা হতো এবং দলগুলো সেপ্টেম্বর থেকে ডিসেম্বরের মধ্যে গ্রুপ পর্ব শেষ করতো। প্রতি গ্রুপের শীর্ষ দুটি দল উঠতো শেষ ষোলোয়। এরপর নকআউটে হোম অ্যান্ড অ্যাওয়ের লড়াই শেষে এক ম্যাচের ফাইনালে যেত সেরা দুটি দল।

 

সেই ঐতিহ্য ভেঙে এবার ৩৬ দলের লিগ পর্বে পা রাখছে ইউরোপের সেরা দলগুলো। প্রতি গ্রুপে ৯টি করে দল। প্রতি দল জানুয়ারি পর্যন্ত চলতে থাকা লিগ পর্বে আটটি করে ম্যাচ খেলার সুযোগ পাবে।

 

লিগ পর্ব শেষে প্রতি গ্রুপের শীর্ষ দুটি করে দল উঠে শেষ ১৬ রাউন্ডে, যা মার্চে অনুষ্ঠিত হবে। এরপর তারা টেনিস-স্টাইলের নকআউট ম্যাচে মুখোমুখি হবে এবং আলাদা করে কোনো ড্র অনুষ্ঠিত হবে না। ২০২৫ সালের ফাইনাল অনুষ্ঠিত হবে বায়ার্ন মিউনিখের মাঠে।

 

নবম থেকে ২৪তম হওয়ায় দলগুলো ফেব্রুয়ারি মাসে নকআউটের প্লে-অফ ম্যাচে মুখোমুখি হবে এবং তলানির ১২টি দল বিদায় নেবে। প্লে-অফে নবম থেকে ১৬তম দলগুলো একটু সুবিধা পাবে। ড্র এমনভাবে করা হবে যেন এই দলগুলো দ্বিতীয় লেগের খেলা নিজেদের মাঠে খেলতে পারে। তাদের প্রতিপক্ষ হবে ১৭তম থেকে ২৪তম দলগুলো।

 

আগের ফরেম্যাটে ছিল ১২৫ ম্যাচ, যা চলতি মৌসুমে বেড়ে হবে ১৮৯ ম্যাচ। বাড়তি এই ম্যাচগুলো ফুটবলের সূচিতে অত্যন্ত ব্যস্ত করে তুলবে। বিশেষ করে, এ বছর ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ খেলে ফুটবলাররা এমনিতেই ক্লান্ত। আগামী জুনে আবার মাসব্যাপী ক্লাব বিশ্বকাপ আয়োজন করতে যাচ্ছে ফিফা।

 

একটি দলকে শেষ ষোলোয় পৌঁছতে ১০টি করে ম্যাচ খেলতে হবে, যা আগের মৌসুমগুলো ছিল মাত্র ছয় ম্যাচ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন