যুক্তরাজ্যের ডাটা সেন্টারে ১ হাজার কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা অ্যামাজনের

বণিক বার্তা ডেস্ক

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ক্লাউড অবকাঠামোর বাজার পুনরুদ্ধার ও প্রবৃদ্ধিতে অবদান রাখছে ছবি: অ্যামাজন

ইন্টারনেট জায়ান্ট অ্যামাজনের ক্লাউড কম্পিউটিং শাখা অ্যামাজন ওয়েব সার্ভিসেস (এডব্লিউএস) আগামী পাঁচ বছরে যুক্তরাজ্যে ৮ বিলিয়ন পাউন্ড (৮০০ কোটি) বা ১ হাজার ৪৫ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা করেছে। এ বিনিয়োগ যুক্তরাজ্যে ডাটা সেন্টার নির্মাণ, পরিচালনা ও রক্ষণাবেক্ষণের জন্য ব্যবহার হবে। খবর রয়টার্স। 

এডব্লিউএস একটি নেতৃস্থানীয় ক্লাউড কম্পিউটিং প্লাটফর্ম। এটি কম্পিউট পাওয়ার, স্টোরেজ, ডাটাবেস, এআই ও অ্যানালিটিক্সসহ বিস্তৃত পরিষেবা প্রদান করে। কোম্পানিটি বলছে, বিনিয়োগ প্রকল্পটি যুক্তরাজ্যের অর্থনীতিতে উল্লেখযোগ্য ইতিবাচক প্রভাব ফেলবে। এডব্লিউএস প্রত্যাশা করছে, ২০২৮ সালের শেষে এ বিনিয়োগ যুক্তরাজ্যের মোট অভ্যন্তরীণ উৎপাদনে (জিডিপি) ১ হাজার ৪০০ কোটি পাউন্ড যোগ করবে। এছাড়া এ উদ্যোগ ব্রিটিশ ব্যবসায় ১৪ হাজারের বেশি কর্মসংস্থান তৈরিতে সহায়ক হবে। 

২০২২ সাল থেকে অ্যামাজন ওয়েব সার্ভিসেস রাজধানী লন্ডন ও ম্যানচেস্টার শহরের অবকাঠামো নির্মাণে ৩০০ কোটি পাউন্ড বিনিয়োগ করেছে। প্রযুক্তিসংশ্লিষ্টরা বলছেন, নতুন করে ৮০০ কোটি পাউন্ড বিনিয়োগের সিদ্ধান্তটি যুক্তরাজ্যে কোম্পানির উপস্থিতি সম্প্রসারণে আরো দ্রুত ও উল্লেখযোগ্য প্রতিশ্রুতি প্রদর্শন করে। এ বিশাল আর্থিক বিনিয়োগের ফলে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক সুবিধা যেমন চাকরি সৃষ্টি ও স্থানীয় অর্থনীতির উন্নতি আশা করছেন তারা। এছাড়া এটি যুক্তরাজ্যকে ক্লাউড কম্পিউটিং ও কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ কেন্দ্র হিসেবে প্রতিষ্ঠিত করবে।

এডব্লিউএসের ম্যানেজিং ডিরেক্টর তনুজা রান্ডারি বলেন, ‘আমাদের দলের সদস্যরা যারা বিশ্বব্যাপী আমাদের ডাটা সেন্টারগুলো নির্মাণ করেন, তারা সিদ্ধান্ত নেয়ার আগে বেশকিছু বিষয় বিবেচনায় নেন। এর মধ্যে বিদ্যুৎ, পানি ও স্থানীয় পরিবেশ অন্তর্ভুক্ত থাকে।’ 

তিনি উল্লেখ করেছেন, কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার ক্লাউড সেবার চাহিদা বৃদ্ধির একটি গুরুত্বপূর্ণ কারণ। বর্তমানে অধিকাংশ ব্যবসা ও সংস্থা তাদের এআই প্রয়োজনীয়তার জন্য ক্লাউড কম্পিউটিংয়ের ওপর নির্ভর করছে, যা ক্লাউড অবকাঠামোর চাহিদা বাড়িয়ে দিচ্ছে। আর এসব চাহিদা পূরণের জন্য ইউরোপজুড়ে ব্যাপকভাবে বিনিয়োগ করছে এডব্লিউএস। ক্লাউড অবকাঠামো নির্মাণ ও সম্প্রসারণের লক্ষ্যে এ বছর শুরুতে কোম্পানিটি স্পেনে ১ হাজার ৫৭০ কোটি ইউরো ও জার্মানিতে ৭৮০ কোটি ইউরো বিনিয়োগের ঘোষণা দিয়েছে। 

প্রযুক্তি ও আর্থিক শিল্প খাতের বিশ্লেষক ও ব্যবস্থাপকরা বলছেন, অনেক বড় কোম্পানি গত বছর তাদের বিনিয়োগ স্থগিত করার পর আবারো ক্লাউড কম্পিউটিং খাতে ব্যয় শুরু করেছেন। কৃত্রিম বুদ্ধিমত্তার প্রতি ক্রমবর্ধমান এ আগ্রহ ২৭ হাজার কোটি ডলারের ক্লাউড অবকাঠামোর বাজার পুনরুদ্ধার ও প্রবৃদ্ধিতে অবদান রাখছে। 

এদিকে বিশ্বের প্রযুক্তি জায়ান্টগুলো বর্তমানে এশিয়া প্যাসিফিক অঞ্চলেও কার্যক্রম বাড়াতে মনোযোগ দিচ্ছে। রয়টার্সের প্রতিবেদন বলছে, ২০২৩ সাল পর্যন্ত অ্যামাজন এশিয়া প্যাসিফিক অঞ্চলে ১ হাজার ১৫০ কোটি ডলার বিনিয়োগ করেছে। 

চলতি বছর মে মাসে সিঙ্গাপুরে ক্লাউড কম্পিউটিং অবকাঠামো সম্প্রসারণের উদ্যোগ নেয় অ্যামাজন। গ্রাহকের চাহিদাকে সমর্থন ও আকর্ষণীয় আঞ্চলিক উদ্ভাবন অঞ্চল হিসেবে সিঙ্গাপুরকে শক্তিশালী করতে দেশটিতে নতুন এ বিনিয়োগের ঘোষণা দেয় মার্কিন প্রযুক্তি কোম্পানিটি। এ বিষয়ে এডব্লিউএসের কান্ট্রি ম্যানেজার প্রিসিলা চং জানান, ২০২৪-২৮ সাল পর্যন্ত সিঙ্গাপুরে ক্লাউড কম্পিউটিং অবকাঠামো খাতে অ্যামাজন তার বিনিয়োগ দ্বিগুণ করবে। এছাড়া কোম্পানিটি এর আগেও থাইল্যান্ডে ৫০০ কোটি ও মালয়েশিয়ায় ৬০০ কোটি ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছিল। 

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন