ট্রাই-ফোল্ড স্মার্টফোন মেট এক্সটি

প্রথম ৭ ঘণ্টায় ১৩ লাখ ক্রয়াদেশ পেয়েছে হুয়াওয়ে

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

নতুন ট্রাই-ফোল্ড স্মার্টফোনের অগ্রিম বুকিং শুরুর ঘণ্টার মধ্যে প্রায় ১৩ লাখ গ্রাহকের কাছ থেকে অর্ডার গ্রহণ করেছে চীনের টেলিকম সরঞ্জাম সরবরাহকারী প্রতিষ্ঠান হুয়াওয়ে। স্থানীয় সময় শনিবার থেকে বিশ্বের প্রথম ট্রাই-ফোল্ড স্মার্টফোন মডেল মেটএক্সটির অর্ডার নেয়া শুরু করে হুয়াওয়ের অফিশিয়াল ওয়েবসাইট। খবর নিক্কেই এশিয়া।

কোম্পানি জানিয়েছে, তাদের নতুন পণ্যটি চলতি সপ্তাহে উন্মোচন করা হবে। স্মার্টফোনটি দুটি রঙে পাওয়া যাবেলাল কালো। এটি বাজারে আসছে ২০ সেপ্টেম্বর।

এর আগে সাউথ চায়না মর্নিং পোস্টের প্রতিবেদনে বলা হয়েছিল, চলতি সপ্তাহে অ্যাপলেরগ্লো টাইম ইভেন্টে আইফোন ১৬ উন্মোচনের কয়েক ঘণ্টার মধ্যেই হুয়াওয়ে টেকনোলজিস তাদের ট্রাই-ফোল্ড স্মার্টফোনটি প্রকাশ করবে। প্রযুক্তিসংশ্লিষ্টদের মতে, ঘোষণার মাধ্যমে কোম্পানিটি সরাসরি অ্যাপলের সঙ্গে প্রতিযোগিতার জন্য প্রস্তুত হচ্ছে।

হুয়াওয়ের নতুন স্মার্টফোনটির বিষয়ের কোম্পানির কনজিউমার বিজনেস গ্রুপের চেয়ারম্যান রিচার্ড ইউ চেংডং উইবোর একটি রি-পোস্টে বলেছেন, ‘হুয়াওয়ের সবচেয়ে এগিয়ে থাকা, উদ্ভাবনী বিপ্লবী পণ্য আসছে।

অ্যাপলের ইভেন্টের পর পরই হুয়াওয়ের ট্রাই-ফোল্ড স্মার্টফোনের উন্মোচনের বিষয়টি একটিভালো পদক্ষেপ হিসেবে উল্লেখ করেছেন কানাডিয়ান গবেষণা প্রতিষ্ঠান টেকইনসাইটসের বিশ্লেষক অভিলাষ কুমার। তিনি বলেন, ‘দুটি ডিভাইসের লঞ্চের মধ্যে দীর্ঘ ব্যবধান অনেক ক্রেতাকে আইফোন ১৬ সিরিজের প্রতি আগ্রহী করে তুলতে পারে, যা হুয়াওয়ের জন্য নেতিবাচক প্রভাব তৈরি করবে।

এদিকে কোম্পানিটি জানিয়েছে, হুয়াওয়ে শুধু স্মার্টফোনের দিকেই মনোনিবেশ করছে না, বরং একটি চীনের অটোমেকারের সহযোগিতায় বৈদ্যুতিক অন্যান্য শক্তিচালিত নতুন গাড়ির পরিসর চালুর পরিকল্পনা করছে। তারা আশা করছে, নতুন স্মার্টফোনের সঙ্গে গাড়ি উন্মোচন করার সিদ্ধান্ত পণ্য দুটির প্রতি ক্রেতার আগ্রহ বিক্রি বাড়াতে সহায়ক হবে।

টেকইনসাইটস অনুযায়ী, এপ্রিল-জুন প্রান্তিকে বৈশ্বিক ফোল্ডেবল স্মার্টফোনের বিক্রি বেড়েছে ৮৫ শতাংশ, যেখানে হুয়াওয়ে শীর্ষ অবস্থানে। এরপর রয়েছে দক্ষিণ কোরিয়ার স্যামসাং ইলেকট্রনিকস চীনের ভিভো। মার্কিন রফতানি নিষেধাজ্ঞা হুয়াওয়েকে তার ফাইভজি স্মার্টফোনের জন্য প্রয়োজনীয় উন্নত সেমিকন্ডাক্টর পেতে বাধা তৈরি করেছে। গত বছর থেকে কোম্পানিটি স্মার্টফোনের জন্য নিজস্ব চিপ ব্যবহার করা শুরু করে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন