‘টেন মিনিট স্কুলের’ বিনিয়োগ প্রস্তাব বাতিল

নিজস্ব প্রতিবেদক

ছবি : সংগৃহীত

অনলাইনভিত্তিক শিক্ষামূলক প্রতিষ্ঠান ‘টেন মিনিট স্কুলের’ ৫ কোটি টাকার বিনিয়োগ প্রস্তাব বাতিল করে দিয়েছে তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের আওতাধীন প্রতিষ্ঠান স্টার্টআপ বাংলাদেশ লিমিটেড। গতকাল প্রতিষ্ঠানটি এক বার্তায় জানায়, এনডিএ নীতির কারণে তারা চুক্তি বাতিলের কারণ প্রকাশ করছে না। 

সচিবালয়ে গতকাল বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরাম (বিএসআরএফ) আয়োজিত এক সংলাপে বিনিয়োগ বাতিলের প্রসঙ্গ ওঠে। সেখানে উপস্থিত ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘বিনিয়োগ বাতিলের কারণ প্রকাশ্যে জানানো চুক্তির বরখেলাপ। যেসব কারণ দেখিয়ে বাতিল করা হয়েছে বলে খবর ছড়াচ্ছে, সেই ভিত্তিতে বলব, কেউ যদি বাংলাদেশ, মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধু নিয়ে বিতর্ক তোলে, এসব আদর্শের বিরুদ্ধে অবস্থান নেয়, সেখানে সরকার ব্যবস্থা নেবেই।’

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে প্রতিমন্ত্রী বলেন, ‘এটা যে ব্যক্তি বা প্রতিষ্ঠানই যে-ই হোক না কেন, তাদের অবশ্যই বাংলাদেশের প্রতি, বাংলাদেশের স্বাধীনতা-সার্বভৌমত্ব, মুক্তিযুদ্ধের চেতনা—এগুলো সমুন্নত রাখা উচিত। কেউ সফল উদ্যোক্তা হতে পারেন, কেউ সফল শিল্পী হতে পারেন, সাংবাদিক হতে পারেন, আইনজীবী হতে পারেন, রাজনৈতিক মতাদর্শ ভিন্ন হতে পারে, কিন্তু বাংলাদেশ, মুক্তিযুদ্ধ এবং আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু—এসব বিষয় নিয়ে কোনো বিরোধ বা বিতর্ক থাকতে পারে না। কেউ যদি মুক্তিযুদ্ধের চেতনার বিরুদ্ধে কোনো মতামত দেয় বা অবস্থান নেয়, অবশ্যই আমাদের তো কথাই আছে যে দুর্জন বিদ্বান হইলেও পরিত্যাজ্য।’

স্টার্টআপ বাংলাদেশ, আইসিটি বিভাগ ও প্রতিমন্ত্রীর ভেরিফায়েড ফেসবুক পেজে বিনিয়োগ বাতিলের তথ্য আসার পরই বিষয়টি নিয়ে শুরু হয় নানা আলোচনা। সাধারণত এ ধরনের সিদ্ধান্ত নিজেদের ফেসবুক প্রোফাইলে প্রকাশ করে না প্রতিষ্ঠানটি। 

সম্প্রতি চলমান কোটা সংস্কার আন্দোলনের পক্ষে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি পোস্ট দেন আয়মান সাদিক। তিনি লেখেন, ‘রক্তাক্ত ঢাকা বিশ্ববিদ্যালয়! আমার ক্যাম্পাসে রক্ত কেন? প্রতিবাদ জানাই।’ কোটা সংস্কার আন্দোলনের পক্ষে ফেসবুক কাভার ফটোও দেন তিনি।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন