যুক্তরাজ্যে ভোট গ্রহণ আজ

কে হবেন প্রধানমন্ত্রী ঋষি সুনাক নাকি কিয়ার স্টারমার

বণিক বার্তা ডেস্ক

ছবি : বাসস

ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমন্সের ভোট গ্রহণ অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ। এ ভোটের মাধ্যমে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীসহ হাউজ অব কমন্সের ৬৫০ আসনের জনপ্রতিনিধি নির্বাচন করবেন ইংল্যান্ড, ওয়েলশ, উত্তর আয়ারল্যান্ড ও স্কটল্যান্ডের ভোটাররা। নানা সমস্যায় জর্জরিত যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে ঋষি সুনাক নাকি কিয়ার স্টারমারকে বেছে নেবেন ভোটাররা, সেটাই এখন দেখার বিষয়। 

বিশ্লেষকরা বলছেন, বরাবরের মতো এবারো ব্রিটিশ নির্বাচনে মূল প্রতিযোগিতা হবে ক্ষমতাসীন কনজারভেটিভ ও লেবার পার্টির মধ্যে। তবে বিভিন্ন জনমত জরিপ বলছে, কনজারভেটিভ পার্টির নেতা ও বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনাকের বিরুদ্ধে ভূমিধস বিজয়ের পথে আছেন লেবার পার্টির নেতা কিয়ার স্টারমার।

দ্য গার্ডিয়ানের জরিপ অনুসারে, গত মঙ্গলবার পর্যন্ত অন্তত ৪০ দশমিক ৩ শতাংশ ভোটার কিয়ার স্টারমারের নেতৃত্বে লেবার পার্টিকে বেছে নেয়ার পক্ষে মত দিয়েছেন। বিপরীতে ঋষি সুনাকের কনজারভেটিভ পার্টিকে বেছে নেয়ার পক্ষে মত দিয়েছেন মাত্র ২০ দশমিক ৭ শতাংশ ভোটার, যা লেবার পার্টির প্রায় অর্ধেক।

লেবার ও কনজারভেটিভ পার্টির বাইরে বড় একটি অংশ লিবারেল ডেমোক্রেটিক পার্টিকে সমর্থন দিয়েছে। এ দলের পক্ষে মত দিয়েছেন ১১ দশমিক ৩ শতাংশ ভোটার।

বেশকিছু পর্যবেক্ষকের ভাষ্যমতে, যুক্তরাজ্যের ব্রেক্সিট-পরবর্তী ভঙ্গুর অর্থনীতি, অভিবাসন সমস্যা, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধি ও অপরাধের মাত্রা বেড়ে যাওয়ায় কনজারভেটিভ পার্টির ওপর আর আস্থা রাখতে চাইছেন না ভোটাররা। সেক্ষেত্রে টানা ১৪ বছর পর প্রতিদ্বন্দ্বী লেবার পার্টির কাছে ক্ষমতা হারাতে যাচ্ছে কনজারভেটিভরা। 

৪৪ বছর বয়সী বর্তমান প্রধানমন্ত্রী ঋষি সুনাক ক্ষমতায় আসেন ২০২২ সালের অক্টোবরে। ব্রিটিশ অর্থনীতির বিশৃঙ্খল অবস্থার পরিপ্রেক্ষিতে তার পূর্বসূরি লিজ ট্রাস কনজারভেটিভ পার্টির প্রধানের পদ হারান।

পরবর্তী ব্রিটিশ প্রধানমন্ত্রী হিসেবে ঋষি সুনাকের প্রধান প্রতিদ্বন্দ্বী লেবার পার্টির বর্তমান প্রধান এবং ৬১ বছর বয়সী আইনজীবী কিয়ার স্টারমার। ইংল্যান্ড ও ওয়েলশের সাবেক চিফ প্রসিকিউটর কিয়ার স্টারমারের নেতৃত্বে লেবার পার্টির জনপ্রিয়তা সাম্প্রতিক সময়ে বেড়েছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন