আইওএস এইটিনে যুক্ত হচ্ছে হিয়ারিং মোডসহ একাধিক অডিও ফিচার

বণিক বার্তা ডেস্ক

ছবি : বণিক বার্তা

বার্ষিক ডেভেলপার সম্মেলনে সম্প্রতি আইওএস এইটিনের বিভিন্ন আপডেটের বিস্তারিত তথ্য প্রকাশ করেছে অ্যাপল। নতুন আইফোনের সঙ্গে আইওএস এইটিনের মাধ্যমে একাধিক অডিও ফিচার যুক্ত হতে যাচ্ছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্টটি। খবর টেকটাইমস। 

হিয়ারিং এইড মোড: এয়ারপডস প্রোতে কথোপকথনের আওয়াজ বা শব্দের মাত্রা বাড়িয়ে তোলার নতুন অ্যাকসেসিবিলিটি ফিচার যোগ হচ্ছে, যা ব্যবহারকারীর সামনে উপস্থিত থাকা মানুষের বক্তব্যকে আরো শ্রবণযোগ্য করে তুলবে। এয়ারপডস প্রোতে নতুন হিয়ারিং এইড মোড শ্রবণ প্রতিবন্ধীদের জন্য একটি গুরুত্বপূর্ণ টুল হিসেবে কাজ করবে বলে আশা করছে অ্যাপল।

গেমিংয়ের জন্য পার্সোনালাইজড স্পেশাল অডিও: নতুন আপডেটটি তৃতীয় প্রজন্মের এয়ারপডস, এয়ারপডস প্রো ও এয়ারপডস ম্যাক্সে ডায়নামিক হেড ট্র্যাকিংসহ পার্সোনালাইজড স্পেশাল অডিও সুবিধা নিয়ে আসবে। এটি একটি ইমার্সিভ অডিও অভিজ্ঞতা প্রদান করে গেমিংয়ে আরো বাস্তবিক করে তুলবে বলে আশা প্রকাশ করেছে সংশ্লিষ্টরা। গেমাররা টিম চ্যাটের সময় ১৬ বিট, ৪৮ কেএইচজেড অডিও ফরম্যাটে উন্নত ভয়েস কোয়ালিটি পাবেন। 

হ্যান্ডস-ফ্রিসহ হেড জেসচার: হিয়ারিং এইড মোড ও স্পেশাল অডিও ছাড়াও হেড জেসচার বা অঙ্গভঙ্গির মাধ্যমে হ্যান্ডস-ফ্রি কন্ট্রোলের ফিচারও যুক্ত করছে কুপারটিনোভিত্তিক প্রযুক্তি জায়ান্টটি। ব্যবহারকারীরা এখন মাথা ওপর-নিচ করে কল রিসিভ বা পাশাপাশি মাথা ঝাঁকিয়ে কল রিজেক্ট করতে পারবেন। 

গ্রানুলার অ্যাডাপটিভ অডিও কন্ট্রোল: দ্বিতীয় প্রজন্মের এয়ারপডস প্রোতে  আগের অ্যাডাপটিভ অডিও ফিচার রয়েছে, যা ব্যবহারকারীর পরিবেশের ওপর ভিত্তি করে নয়েজ ক্যান্সেলেশন অপ্টিমাইজ করবে। নয়েজ ক্যান্সেলেশন হচ্ছে বাইরের অবাঞ্ছিত শব্দ কমানোর একটি প্রযুক্তি। 

এনহ্যান্সড ভয়েস আইসোলেশন: এয়ারপডস প্রোতেও ভয়েস আইসোলেশন নিয়ে আসবে আইওএস এইটিন। এ ফিচার ব্যাকগ্রাউন্ডের নয়েজ বা অবাঞ্ছিত শব্দ কমিয়ে স্পষ্টভাবে অডিও কলে কথা বলার সুবিধা দেবে। কল চলাকালীন মেশিন লার্নিং ব্যবহার করে এটি অবাঞ্ছিত বাতাসের মতো শব্দকে কমিয়ে দিতে কলারের ভয়েস আরো পরিষ্কার করে তুলবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন