প্রোফাইল পিক তৈরিতে এআই ব্যবহার করছে হোয়াটসঅ্যাপ

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

সামাজিক যোগাযোগমাধ্যমে গুরুত্বপূর্ণ একটি বিষয় হলো প্রোফাইল পিকচার। তবে ব্যবহারকারীর যদি ভালো কোনো ছবি না থাকে সেক্ষেত্রে সৃজনশীল উপায়ে সেটি উপস্থাপনের সুবিধা দিচ্ছে হোয়াটসঅ্যাপ। কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি ব্যবহারের মাধ্যমে প্রোফাইল পিকচার তৈরির সুবিধা দিচ্ছে এ মেসেজিং প্লাটফর্ম। খবর গিজচায়না।

অ্যাপটির এ নতুন ফিচার এআইয়ের মাধ্যমে ছবি বা সেলফি থেকে প্রোফাইল পিকচার তৈরি করে দেয়। সেজন্য নির্দেশনা দিতে হয় অ্যাপে থাকা এআই চ্যাটবটকে। হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী তার প্রোফাইল পিকচারটি কেমন দেখতে চান, তার একটি লিখিত বিবরণ দেবেন। সেই নির্দেশনা নিয়ে হোয়াটসঅ্যাপ শুধু তার জন্য ব্যতিক্রম সব ছবি তৈরি করে দেবে। এটি ব্যক্তির প্রিয় পোশাক ও চুলের স্টাইলও তৈরি করে দিতে সক্ষম। 

নির্দেশনা দেয়ার জন্য হোয়াটসঅ্যাপে একটি ডেডিকেটেড এআই টুলের সঙ্গে সরাসরি চ্যাট অথবা নিয়মিত কথোপকথনেও এটি উল্লেখ করা যাবে। এরপর ছবি তৈরি হলে সেটি প্রোফাইল পিকচারে ব্যবহার করা যাবে। 

ব্যক্তি নিজেকে মহাকাশচারী হিসেবে চাঁদের অন্বেষণে অথবা একজন সুপারহিরো হিসেবে কল্পনা করতে পারেন। হোয়াটসঅ্যাপের এআই-চালিত এ ফিচার দিয়ে এসব কল্পনা বাস্তবে রূপ নিতে পারছে। এ ফিচারের বিশেষত্ব হলো এটি গতানুগতিক সেলফির সীমাবদ্ধতার বাইরে সৃজনশীল একটি ছবি উপস্থাপন করে। ব্যবহারকারীর দেয়া বিবরণ নিয়ে এআই ব্যক্তির আগ্রহ ও ব্যক্তিত্বকে ছবির মাধ্যমে ফুটিয়ে তোলে।

মেটা বলছে, এআই-চালিত প্রোফাইল পিকচারের সবচেয়ে বড় সুবিধা হলো ব্যক্তির নিরাপত্তা, যেখানে চেহারা প্রকাশ না করে নিজেকে উপস্থাপন করা যায়। যারা নিজেদের ব্যক্তিগত গোপনীয়তা রক্ষা করতে চান তাদের জন্য ফিচারটি সুবিধাজনক। যদিও এটি বর্তমানে নির্দিষ্ট কিছু জায়গায় ব্যবহার করা যাচ্ছে, তবে ভবিষ্যতে সবাই এর সুবিধা পাবে বলে জানিয়েছে মেটা।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন