কেনাকাটার প্রবণতা বাড়ায় ক্যাশলেস লেনদেন: গবেষণা

বণিক বার্তা ডেস্ক

ছবি: লাইভ মিন্ট

ক্যাশলেস লেনদেনের পরিমাণ দিন দিন বাড়ছে। নতুন এক গবেষণায় দেখা গেছে, এ ধরনের লেনদেন ভোক্তার মধ্যে কেনাকাটার প্রবণতা বাড়িয়ে দেয়। সম্ভাব্য কারণ হিসেবে গবেষকরা বলছেন, কেনাকাটার ক্ষেত্রে নগদ অর্থ অনেক সময় ব্যক্তির আত্মনিয়ন্ত্রণের হাতিয়ার হিসেবে কাজ করে। কিন্তু ক্যাশলেস লেনদেনের ক্ষেত্রে নগদ অর্থের অস্তিত্ব না থাকায় আত্মনিয়ন্ত্রণ অনেকটা কমে যায়। কারণ ভোক্তার মাথায় তার বাজেটের সীমা খুব একটা কাজ করে না। খবর সায়েন্স ডেইলি।

গবেষণাটি করেছেন অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব মেলবোর্ন ও ইউনিভার্সিটি অব অ্যাডিলেডের একদল গবেষক। তাদের গবেষণা প্রতিবেদন সম্প্রতি ছাপা হয় ‘জার্নাল অব রিটেইলিং সাময়িকীতে। গবেষকরা ১৭টি দেশের ভোক্তাদের খরচের প্রবণতা বোঝার চেষ্টা করেছেন। এ জন্য তারা বিশ্লেষণ করেন এ সংক্রান্ত ৭১টি গবেষণা প্রতিবেদন।

বিপণন (মার্কেটিং) নিয়ে গবেষণা করেন অ্যাডিলেড ইউনিভার্সিটির অধ্যাপক লাচলান শোমবার্গ। তিনি বলেন, ‘অতিরিক্ত খরচ কমানোর পরামর্শ হিসেবে আমরা সব সময়ই নগদ অর্থ ব্যবহার করতে বলি। কারণ নগদ অর্থ আত্মনিয়ন্ত্রণে ভূমিকা রাখে। তিনি বলেন, ‘যখন নগদ অর্থ ব্যবহার হয় না, তখন অতিরিক্ত খরচ ভোক্তাকে খুব একটা ভাবায় না।

লাচলান শোমবার্গ বলেন, ‘ক্যাশলেস লেনদেন মোটামুটি অবধারিত হয়ে উঠছে। সে ক্ষেত্রে এ গবেষণা খুবই গুরুত্বপূর্ণ। কেননা, ক্যাশলেস লেনদেনে আমাদের খরচের হাত কেমন হওয়া উচিত, সে সিদ্ধান্ত নেয়ার ক্ষেত্রে এ ধরনের গবেষণা সহায়ক ভূমিকা পালন করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন