দীর্ঘ আইনি লড়াই শেষে কারামুক্ত জুলিয়ান অ্যাসাঞ্জ, ছাড়লেন যুক্তরাজ্য

বণিক বার্তা অনলাইন

ছবি: এপি

কয়েক বছরের দীর্ঘ আইনি লড়াই শেষে কারামুক্ত হয়েছেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জ। যুক্তরাষ্ট্রের সঙ্গে এক চুক্তির মাধ্যমে সোমবার (২৪ জুন) জুলিয়ান অ্যাসাঞ্জ যুক্তরাজ্য ছেড়েছেন বলে জানিয়েছে উইকলিকস। খবর বিবিসি। 

ফৌজদারি অপরাধের দোষ স্বীকার করায় অ্যাসাঞ্জকে কারামুক্ত করা হয়েছে। অস্ট্রেলিয়ায় জন্ম নেয়া ৫২ বছর বয়সী অ্যাসাঞ্জের বিরুদ্ধে জাতীয় প্রতিরক্ষাসংক্রান্ত তথ্য ফাঁসের ষড়যন্ত্র করার অভিযোগ এনেছিল যুক্তরাষ্ট্র।

পাঁচ বছর ধরে অ্যাসাঞ্জ যুক্তরাজ্যের কারাগারে আটক ছিলেন। সেখান থেকে তিনি যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের বিরুদ্ধে আইনি লড়াই চালিয়ে যাচ্ছিলেন।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে উইকিলিকস জানিয়েছে, ১ হাজার ৯০১ দিন ছোট একটি প্রকোষ্ঠে আটক থাকার পর সোমবার বেলমার্শ কারাগার থেকে বেরিয়ে আসেন অ্যাসাঞ্জ ।

যুক্তরাষ্ট্রে বিবিসির অংশীদার সিবিএস এক প্রতিবেদনে জানিয়েছে, সমঝোতা চুক্তির শর্তমতে অ্যাসাঞ্জকে যুক্তরাষ্ট্রের কারাগারে থাকতে হবে না। এমনকি যুক্তরাজ্যের কারাগারে থাকার সময়কে তাঁর সাজা ভোগের সময় হিসেবেও বিবেচনা করা হবে।

এর আগে মার্কিন বিচার বিভাগের এক চিঠিতে বলা হয়ে, জুলিয়ান অ্যাসাঞ্জ অস্ট্রেলিয়ায় ফিরতে পারবেন।

২০১০ ও ২০১১ সালে ইরাক ও আফগানিস্তান যুদ্ধ নিয়ে যুক্তরাষ্ট্রের লাখ লাখ গোপন সামরিক-কূটনৈতিক নথি ফাঁস করে হইচই ফেলে দিয়েছিলেন উইকিলিকসের প্রতিষ্ঠাতা অ্যাসাঞ্জ। এ ঘটনায় অ্যাসাঞ্জের বিরুদ্ধে ১৮টি মামলার তদন্ত করছে মার্কিন বিচার বিভাগ।




এই বিভাগের আরও খবর

আরও পড়ুন