অস্ট্রেলিয়ার হারে টিকে আছে বাংলাদেশের সেমিফাইনালের সম্ভাবনা

বণিক বার্তা অনলাইন

সংগৃহীত
Default Image

অস্ট্রেলিয়ার বিপক্ষে ২১ রানের ঐতিহাসিক জয় তুলে নিয়েছে আফগানিস্তান। আফগানদের এ জয়ে সুপার এইট গ্রুপ-১ থেকে সেমিফাইনালে যাওয়ার সব হিসাব-নিকাশ উল্টে গেল। টানা দুই ম্যাচ হারার পর এ গ্রুপে থাকা বাংলাদশের বিদায় ‘প্রায় নিশ্চিত’ লিখে দেয়া হয়েছিলো। তবে রশিদদের জয়ে টিকে আছে শান্ত-সাকিবদের সেমিফাইনালের যাওয়ার সম্ভাবনা। 

এখন সুপার এইট গ্রুপ-১ এ ভারতের পয়েন্ট ৪ ( নিট রান রেট +২.৪২৫), অস্ট্রেলিয়া (নিট রান রেট + ০.২২৩) এবং আফগানিস্তানের (নিট রান রেট - ০.৬৫০) পয়েন্ট ২ করে। বাংলাদেশের শূন্য (নিট রান রেট -২.৪৮৯)। 

এ পরিস্থিতিতে একটি করে ম্যাচ বাকি সবগুলো দেশেরই। শেষ ম্যাচে বাংলাদেশ মুখোমুখি হবে আফগানিস্তানের এবং ভারত মুখোমুখি হবে অস্ট্রেলিয়ার। এই দুই ম্যাচে বাংলাদেশ যদি বড় ব্যবধানে আফগানিস্তানকে হারাতে পারে এবং অস্ট্রেলিয়া যদি বড় ব্যবধানে ভারতের কাছে হেরে যায়, তাহলে সেমিতে উঠে যাবে বাংলাদেশই।

গাণিতিক এ সম্ভাবনা টিকে থাকার কারণে এখনই বাংলাদেশের বিদায় লিখে দেয়া আর যাচ্ছে না। নাহলে দেখা যাবে, সমীকরণ মিলিয়ে ঠিকই নাজমুল হোসেন শান্তর দল সেমিফাইনালে। যদিও আগের দুই ম্যাচে যেভাবে বাজে খেলা উপহার দিলো, তাতে আফগানদের হারানো এখন দুঃস্বপ্নের মতোই।

আবার আফগানিস্তান যদি বাংলাদেশকে হারিয়ে দেয় এবং অস্ট্রেলিয়া যদি ভারতকে হারিয়ে দেয়, তখন ভারত-অস্ট্রেলিয়া এবং আফগানিস্তান- এ তিন দেশেরই পয়েন্ট হয়ে যাবে সমান সমান। সে ক্ষেত্রে রান রেটে এগিয়ে থাকা দু’দলই উঠবে সেমিফাইনালে। সেক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে বাদ পড়তে পারে যে কেউ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন