ন্যাটোর পরবর্তী মহাসচিব হচ্ছেন মার্ক রুট

বণিক বার্তা অনলাইন

সংগৃহীত

পশ্চিমা সামরিক জোট ন্যাটোর পরবর্তী প্রধান হচ্ছেন নেদারল্যান্ডের কার্যকরী প্রধানমন্ত্রী মার্ক রুট। ন্যাটোর নেতৃত্বের প্রতিদ্বন্দ্বিতার দৌড়ে এগিয়ে থাকা রোমানিয়ার প্রেসিডেন্ট ক্লাউস ইওহানিস নিজের নাম প্রত্যাহার করায় জোটের পরবর্তী মহাসচিব হিসেবে মার্ক রুটের পদ অনেকটাই নিশ্চিত হয়েছে।খবর বিবিসি। 

রোমানিয়ার প্রেসিডেন্ট ক্লাউস ইওহানিসের কার্যালয় থেকে গতকাল বৃহস্পতিবার জানানো হয়েছে, ক্লাউস ইওহানিস গত সপ্তাহের শেষে সামরিক জোটকে জানিয়েছেন, তিনি তার প্রতিদ্বন্দ্বিতা প্রত্যাহার করে নিচ্ছেন।

এর আগে এ দুজনই ন্যাটোর বর্তমান মহাসচিব ইয়ানেস স্টলটেনবার্গের স্থলাভিষিক্ত হওয়ার জন্য প্রতিদ্বন্দ্বিতা করছিলেন। স্টলটেনবার্গের মেয়াদ আগামী অক্টোবরে শেষ হবে। তিনি নরওয়ের সাবেক প্রধানমন্ত্রী ছিলেন। গত বছরের জুলাইয়ের তার মেয়াদ শেষ হয়। রাশিয়ার ইউক্রেনে যুদ্ধের মুখে তাকে দ্বিতীয়বারের মতো দায়িত্ব দেয়া হয়। যার মেয়াদ শেষ হবে অক্টোবরে। এরপর স্টলটেনবার্গের স্থলাভিষিক্ত হবেন রুট।

১৩ বছর ধরে প্রধানমন্ত্রী থাকার পর ২০২৩ সালের জুলাই মাসে সক্রিয় রাজনীতি থেকে অবসর নেয়ার ঘোষণা দেন নেদারল্যান্ডের প্রধানমন্ত্রী কার্যকরী রুট। নেদারল্যান্ডসের ইতিহাসে তিনিই সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতায় থাকা প্রধানমন্ত্রী।

জোটের মধ্যে অভিযোগ ওঠে, রুট অভিবাসীদের প্রতি নরম মনোভাব দেখাচ্ছেন। এর ফলে চার দলীয় জোট ভেঙে যায়। এরপর নির্বাচনে দক্ষিণপন্থীরা সবচেয়ে বেশি আসন পায়। রুটে তার রাজনৈতিক জীবনে সবচেয়ে বড় হারের মুখে পড়েন। তারপর থেকে তিনি কার্যকরী প্রধানমন্ত্রী হিসাবে কাজ করছেন। কারণ দক্ষিণপন্থী দল এখনো সরকার গঠন নিয়ে আলোচনা করে যাচ্ছে।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন