ভারতের প্রধানমন্ত্রী হিসেবে টানা তৃতীয় মেয়াদে শপথ নিলেন নরেন্দ্র মোদি

বণিক বার্তা ডেস্ক

নয়াদিল্লির রাষ্ট্রপতি ভবনে গতকাল টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন নরেন্দ্র মোদি ছবি: এপি

ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদি। গতকাল সন্ধ্যায় তাকে শপথবাক্য পাঠ করান দেশটির রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। এ শপথের মধ্য দিয়ে জওহরলাল নেহরুর পর ভারতের ইতিহাসে প্রথম কোনো ব্যক্তি হিসেবে টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রীর আসনে বসলেন নরেন্দ্র মোদি। খবর হিন্দুস্তান টাইমস।

শপথ অনুষ্ঠান হয় নয়াদিল্লিতে, রাষ্ট্রপতি ভবনে। অনুষ্ঠানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিভিন্ন দেশের নেতারা উপস্থিত ছিলেন। শপথ পড়ানোর পর নরেন্দ্র মোদি ও বিজেপির অন্য নেতাদের নতুন সরকার গঠনের আহ্বান জানান রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। 

মোদির পর শপথ নেন নতুন ৭১ মন্ত্রী ও প্রতিমন্ত্রী। তাদের মধ্যে ৩০ জন পূর্ণ মন্ত্রী; ৪১ জন প্রতিমন্ত্রী। ৭১ মন্ত্রী-প্রতিমন্ত্রীর মধ্যে ৬০ জন নরেন্দ্র মোদির ভারতীয় জনতা পার্টির (বিজেপি) রাজনীতি করেন। বাকি ১১ জন  বিজেপি নেতৃত্বাধীন জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্সের (এনডিএ) বিভিন্ন শরিক দল থেকে আসা। নতুন মন্ত্রী-প্রতিমন্ত্রীদের দায়িত্ব বণ্টন হয়নি; আগামীকাল হওয়ার কথা। 

নরেন্দ্র মোদির পর মন্ত্রী হিসেবে শপথ নেন বিজেপির রাজনাথ সিং, অমিত শাহ, নিতিন গড়কড়ি, শিবরাজ সিংহ, কিরেন রিজেজু, নির্মলা সীতারামন, এস জয়শঙ্কর, মনোহরলাল খট্টর, সুকান্ত মজুমদার, শান্তনু ঠাকুর, হরদীপ সিংহ পুরী, কিসান রেড্ডি, সিআর পাতিল, রাও ইন্দ্রজিৎ সিংহ, জিতেন্দ্র সিংহ ও অর্জুনরাম মেঘাওয়াল। মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছেন এনডিএর শরিক দল লোক জনশক্তি পার্টির (রামবিলাস) নেতা চিরাগ পাসোয়ান ও শিবসেনার (একনাথ শিন্ডে) প্রতাপরাও গণপতরাও জাদভ। 

প্রতিমন্ত্রী হিসেবে শপথ নেন বিজেপির শোভা করন্দলজে, এসপি সিংহ বঘেল, ভি সোমান্না, নিত্যানন্দ রাই, কিসান পাল, পঙ্কজ চৌধুরী, শ্রীপদ নায়েক ও জিতিন প্রসাদ। এনডিএ জোট থেকে প্রতিমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন টিডিপি চন্দ্রশেখর পেম্মাসানি, আপনা দলের (সোনেলাল) অনুপ্রিয়া পটেল, জেডিইউর রামনাথ ঠাকুর, রিপাবলিকান পার্টি অব ইন্ডিয়ার (অঠওয়ালে) রামদাস অঠওয়ালে ও আরএলডি নেতা জয়ন্ত চৌধুরী।

শপথের আগে সকালে রাজঘাটে গিয়েছিলেন নরেন্দ্র মোদি। মহাত্মা গান্ধীর স্মৃতিসৌধের সামনে গিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করেন তিনি। সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ির সৌধ ‘সদৈব অটল’-এর কাছেও গিয়ে শ্রদ্ধাজ্ঞাপন করেন তিনি।

রাজঘাট থেকে ফিরে শপথ নেয়ার আগে রাষ্ট্রপতির সঙ্গে বৈঠক করেন মোদি। বৈঠকের পর তিনি বলেন, ‘আজ সকালে এনডিএ জোটের সব শরিক আমাকে নেতা হিসেবে বেছে নিয়েছে এবং রাষ্ট্রপতিকে তা জানিয়েছে। রাষ্ট্রপতি এরপর আমাকে ডেকেছেন এবং প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন। তার পরই আমি সন্ধ্যায় শপথগ্রহণের সিদ্ধান্ত রাষ্ট্রপতিকে জানিয়েছি।’

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনে ৫৪৩ আসনের মধ্যে বিজেপি নেতৃত্বাধীন জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) জিতেছে ২৯৩টি। ২৩২ আসন পেয়েছে কংগ্রেস নেতৃত্বাধীন ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স (ইন্ডিয়া)। লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা পেতে প্রয়োজন ২৭২ আসন। এনডিএ জোটগতভাবে এর চেয়ে বেশি আসন পেলেও এবার দল হিসেবে একক সংখ্যাগরিষ্ঠতা হারায় বিজেপি। তারা দল হিসেবে পেয়েছে ২৪০ আসন। ফলে টানা তৃতীয় মেয়াদে প্রধানমন্ত্রীর আসনে বসতে এবার জোটের শরিকদের ওপর নির্ভর করতে হচ্ছে নরেন্দ্র মোদিকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন