আইসিসি টি-টোয়েন্টি ক্রিকেট বিশ্বকাপ ২০২৪

আয়ারল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে দুর্দান্ত শুরু ভারতের

ক্রীড়া ডেস্ক

১৮ বলে মাত্র ৬ রান দিয়ে আইরিশদের ২ উইকেট শিকার করেন জশপ্রীত বুমরাহ ছবি: এপি

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো খেলতে নেমেই বোলিংয়ে শক্তি দেখাল ভারত। গতকাল নিউইয়র্কের নাসাউ কাউন্টি ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে আয়ারল্যান্ডকে মাত্র ৯৬ রানে অলআউট করে দেয় রোহিত শর্মার দল। ২০ ওভারের ম্যাচে মাত্র ১৬ ওভার আয়ু ছিল আয়ারল্যান্ড ইনিংসের। এরপর রোহিতের ফিফটি ও ঋষভ পন্তের দায়িত্বশীল ব্যাটিং ভারতকে এনে দেয় ৮ উইকেটের বিশাল জয়। ৪৬ বল হাতে রেখে জয় পেয়েছে ভারত।

কর্তৃত্ব করে পাওয়া এ জয়ে পাকিস্তান ম্যাচের মহড়া সারল ভারত। ৯ জুন একই মাঠে চিরপ্রতিদ্বন্দ্বীদের মুখোমুখি হবে রোহিত শর্মার দল।

৯৭ রানের টার্গেট তাড়া করতে নেমে রোহিত ৩৭ বলে ৪টি বাউন্ডারি ও ৩ ছক্কায় ৫২ রান করে দিলে জয়ের কাছাকাছি পৌঁছে যায় ভারত। ৫২ রান করে রিটায়ার্ড হার্ট হয়ে যান রোহিত। উল্লেখ্য, এ পথে বিরাট কোহলি ও বাবর আজমের পর তৃতীয় খেলোয়াড় হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ৪ হাজার রানের মাইলফলকে পৌঁছেন ভারতীয় দলনায়ক।

এছাড়া ঋষভ পন্ত ২৬ বলে ৩ চার ও ২ ছক্কায় ৩৬ রান করেন। বেন হোয়াইট ও মার্ক অ্যাডায়ার একটি করে উইকেট নেন। ৩ জুন এ মাঠে শ্রীলংকাকে ৭৭ রানে অলআউট করে ৬ উইকেটের জয় পায় দক্ষিণ আফ্রিকা। সেদিনের মতো গতকালও দিনের আলোয় অনুষ্ঠিত ম্যাচে টস জিতে বোলিং বেছে নেন রোহিত। ভারতের বোলাররা অধিনায়কের সিদ্ধান্তকে যথার্থ প্রমাণ করেন শুরু থেকেই। দ্বিতীয় ওভারে অধিনায়ক পল স্টার্লিং ও টেস্ট অধিনায়ক অ্যান্ড্রু বালবির্নিকে ফিরিয়ে আইরিশদের চাপে ফেলে দেন অর্শদীপ সিং। সেই চাপ থেকে আর বেরই হতে পারল না টেস্ট খেলুড়ে দেশটি। হার্দিক পান্ডিয়া (৩/২৭), জশপ্রীত বুমরাহ (২/৬), মোহাম্মদ সিরাজ (১/৭) ও অক্ষর প্যাটেল (১/৩) সাঁড়াশি আক্রমণে আইরিশ ব্যাটিং লাইনআপকে লণ্ডভণ্ড করেন। পাঁচ পেসার মিলে নেন ৮ উইকেট, হাত ঘুরিয়ে অক্ষর নেন একটি। আরেকজন হয়েছেন রান আউট। আইরিশদের হয়ে গ্যারেথ ডিলারি ১৪ বলে সর্বোচ্চ ২৬ রান করেন। এছাড়া জস লিটল ১৪ ও কার্টিস ক্যাম্ফার ১২ রান করেন।  

ভারত ২০০৭ সালে প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপে শিরোপা জয় করে। এরপর একবার ফাইনাল খেললেও কখনো শিরোপার নাগাল পাওয়া হয়নি। ভারতীয় তারকাখচিত দলটি এবার শিরোপা জিততে মরিয়া। 

‘এ’ গ্রুপে ভারত, পাকিস্তান, আয়ারল্যান্ড, যুক্তরাষ্ট্র ও কানাডা প্রতিদ্বন্দ্বিতা করছে। পাকিস্তান মাঠে নামছে আজ। এদিকে মঙ্গলবার রাতে বার্বাডোজে ‘বি’ গ্রুপে ইংল্যান্ড ও স্কটল্যান্ডের ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছে। দুবার বৃষ্টির বাধায় স্কটিশরা ১০ ওভারে বিনা উইকেটে ৯০ রান তুলেছিল। এরপর আর খেলা হয়নি। দুই দল ১ পয়েন্ট করে পেয়েছে। ওইদিন রাতে ডালাসে ‘ডি’ গ্রুপ ম্যাচে নেপালকে ৬ উইকেটে হারিয়েছে নেদারল্যান্ডস। আগে ব্যাট করে ১০৬ রানে গুটিয়ে যায় নেপাল। পরে ডাচরা ৬ উইকেট ও ৮ বল বাকি থাকতে জয় নিশ্চিত করে। 

আজ বাংলাদেশ সময় ভোরে দুটি ও রাতে দুটি ম্যাচ অনুষ্ঠিত হবে। ভোর সাড়ে ৫টায় গায়ানায় ‘সি’ গ্রুপ ম্যাচে খেলবে উগান্ডা ও পাপুয়া নিউগিনি এবং সাড়ে ৬টায় বার্বাডোজে ‘বি’ গ্রুপ ম্যাচে পরাশক্তি অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে ওমান। রাত সাড়ে ৯টায় ডালাসে ‘এ’ গ্রুপ ম্যাচে স্বাগতিক যুক্তরাষ্ট্র খেলবে পাকিস্তানের বিপক্ষে, দিবাগত রাত ১টায় বার্বাডোজে নামিবিয়ার প্রতিপক্ষ স্কটল্যান্ড। 


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন