ইসরায়েলে তুরস্কের রফতানি ৯৯ শতাংশ কমেছে

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

গাজায় ইসরায়েলি হামলার পর ইসরায়েলের সঙ্গে বাণিজ্য সম্পর্ক ছিন্ন করেছে তুরস্ক। ফলে স্থবির হয়ে পড়েছে দেশ দুটির আমদানি-রফতানি। গত মাসে তুরস্ক থেকে ইসরায়েলে রফতানি কমেছে ৯৯ শতাংশ। খবর আরটি।

তুরস্কের প্রধান রফতানি সংস্থার প্রাথমিক তথ্যে দেখা গেছে, আগের বছরের একই সময়ের তুলনায় চলতি বছরের মে মাসে ইসরায়েলে তুরস্কের রফতানি কমেছে ৯৯ শতাংশ। ওই সময়ে ৪৪ লাখ ডলারের পণ্য রফতানি করেছে আঙ্কারা।

তথ্য বলছে, ২০২৪ সালের প্রথম পাঁচ মাসে ইসরায়েলে তার্কিশ রফতানি আগের বছরের একই সময়ের তুলনায় ৪০ শতাংশ কমেছে।

ইসরায়েলের অর্থ মন্ত্রণালয়ের তথ্য বলছে, ২০২৩ সালে দুই দেশের মোট বাণিজ্যের পরিমাণ ছিল ৬৮০ কোটি ডলার। এর মধ্যে তুরস্কের রফতানির পরিমাণ মোট বাণিজ্যের ৭৬ শতাংশ।

গত বছরের অক্টোবরে হামাসের সঙ্গে সংঘাত শুরুর পর থেকে ইসরায়েলের কঠোর সমালোচকের ভূমিকায় দেখা গেছে তুরস্ককে।

গত মাসে তুরস্কের বাণিজ্য মন্ত্রণালয় ঘোষণা দেয়, গাজায় নিরবচ্ছিন্ন মানবিক সহায়তা এবং পর্যাপ্ত ত্রাণ প্রবেশের অনুমতি না দেয়া পর্যন্ত ইসরায়েলের সঙ্গে বাণিজ্য সম্পর্ক স্থগিত থাকবে।

স্থগিতাদেশের আওতায় দেশটির নির্মাণসামগ্রী, যন্ত্রপাতি ও বিভিন্ন রাসায়নিকসহ ৫৪টি পণ্য অন্তর্ভুক্ত করা হয়। এর আগে ইসরায়েল সামরিক উদ্দেশে ব্যবহার করতে পারে, এমন পণ্য পাঠানো বন্ধের ঘোষণাও দিয়েছিল তুরস্ক।

সরকারি পরিসংখ্যান সংস্থা তার্কিশ স্ট্যাটিসটিক্যাল ইনস্টিটিউটের তথ্য অনুসারে, ২০২৩ সালে ইসরায়েল ছিল তুরস্কের ১৩তম বৃহত্তম রফতানি অংশীদার। দেশটিতে আঙ্কারার প্রধান রফতানি পণ্যের মধ্যে রয়েছে ইস্পাত, নির্মাণসামগ্রী, যান্ত্রিক ডিভাইস, তেল ও কৃষি খাদ্যপণ্য।

টার্কস্ট্যাট জুনের শেষের দিকে আমদানিসহ গত মাসের সম্পূর্ণ বাণিজ্য প্রতিবেদন প্রকাশ করবে বলে জানা গেছে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান একাধিকবার ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনয়ামিন নেতানিয়াহুকে অ্যাডলফ হিটলারের সঙ্গে তুলনা করে আসছেন। গত এপ্রিলে তিনি অভিযোগ করেন, গাজায় ১৪ হাজার শিশুকে হত্যা করে নাৎসি নেতাকে ছাড়িয়ে গেছেন নেতানিয়াহু।

সর্বশেষ গত সপ্তাহে তুর্কি প্রেসিডেন্ট ইসরায়েলকে ‘‌সব মানবতার জন্য’ হুমকি বলে অ্যাখ্যা দিয়েছেন। একই সঙ্গে তিনি ইসরায়েলের বিরোধিতা করার জন্য ‘‌সাধারণ সিদ্ধান্ত’ নিতে মুসলিম বিশ্বের প্রতি আহ্বান জানান। অন্যদিকে হাসামকে সমর্থন ও ইসরায়েলবিরোধী অবস্থানের জন্য এরদোগানকে ‘চরম ইহুদিবিদ্বেষী’ বলে পাল্টা জবাব দেন নেতানিয়াহু।

গত অক্টোবরের শুরুতে ইসরায়েলের নজিরবিহীন হামলায় চালায় হামাস। এ সময় ১ হাজার ২০০ জন ইসরায়েলি নিহত হন। জিম্মি হিসেবে গাজায় নিয়ে যাওয়া হয় ২৫০ জনকে। এরপর থেকে চলমান ইসরায়েলি হামলায় গাজায় ৩৬ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের প্রায় ৮০ শতাংশই নারী ও শিশু।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন