ঘূর্ণিঝড় রেমালের প্রভাব

২ কোটি ৭১ লাখ গ্রাহক বিদ্যুৎহীন

নিজস্ব প্রতিবেদক

ছবি: বণিক বার্তা

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে দেশের ২ কোটি ৭১ লাখ গ্রাহক বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে। এর মধ্যে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (বিআরইবি) ৮০টি সমিতির আওতাধীন ২ কোটি ৬৬ লাখ ২৬ হাজার এবং ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশনের (ওজোপাডিকো) আওতাধীন চার লাখ ৫৩ হাজার গ্রাহকের বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। ক্ষয়ক্ষতি এড়াতে এসব এলাকার বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে বলে বিদ্যুৎ বিভাগের পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ৮০টি পল্লী বিদ্যুৎ সমিতির মধ্যে ৬৫টি সমিতির গ্রাহক সংযোগ আংশিক বা সম্পূর্ণ বন্ধ আছে। পল্লী বিদ্যুতের আওতাধীন মোট ২ কোটি ৬৬ লাখ ২৬ হাজার ৫৫০ গ্রাহকের বিদ্যুৎ সরবরাহ বন্ধ রয়েছে। ঘূর্ণিঝড় প্রবণ এলাকার ৩০টি সমিতির আওতায় প্রাথমিক ক্ষয়ক্ষতির মধ্যে পোল নষ্ট হয়েছে ২ হাজার ৩৯২টি, ট্রান্সফরমার নষ্ট হয়েছে ১ হাজার ৯৮২টি, সংযোগ বিচ্ছিন্ন (তার ছিঁড়ে গিয়েছে) ৬২ হাজার ৪৫৪ জায়গায়, ইন্সুলেটর ভেঙে গেছে ২১ হাজার ৮৪৮টি, মিটার নষ্ট হয়েছে ৪৬ হাজার ৩১৮টি। সার্বিকভাবে পল্লী বিদ্যুৎ এলাকায় ৯১ কোটি ২০ লাখ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। আর গ্রাহক সংযোগ বন্ধ রয়েছে ২ কোটি ৬৬ লাখ ২৬ হাজার ৫৫০টি। 

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে আরেক বিতরণ কোম্পানি ওয়েস্ট জোন পাওয়ার ডিস্ট্রিবিউশনের (ওজোপাডিকো) প্রাথমিক ক্ষয়ক্ষতি হয়েছে ৫ কোটি ৭৬ লাখ ৭৫ হাজার কোটি টাকার মতো। এই ক্ষয়ক্ষতির মধ্যে পোল নষ্ট হয়েছে ২০টি,  পোল হেলে পড়েছে ১৩৫টি, বৈদ্যুতিক তার ছিঁড়েছে ২৪ দশমিক ৩৪ কিলোমিটার এলাকা। ১১ কেভি পোল ফিটিংস নষ্ট হয়েছে ১৪২ সেট, ট্রান্সফরমার নষ্ট হয়েছে ১২টি, ১১ কেভি ইন্সুলেটর নষ্ট হয়েছে ১৩৪টি। বেলা পাঁচটা পর্যন্ত প্রাপ্ত তথ্যানুসারে ঝড়ের প্রভাবে বিদ্যুৎবিহীন গ্রাহক সংখ্যা ৪ লাখ ৫৩ হাজার ৮১।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন