বিদেশ যাওয়ার আগে ওয়ার্ক পারমিট ও ভিসা প্রসেসিং জানতে হবে: সিআইডি প্রধান

নিজস্ব প্রতিবেদক

ছবি: সংগৃহীত

যেকোনো দেশে যাওয়ার আগে সে দেশের ওয়ার্ক পারমিট, ভিসা প্রসেসিং সম্পর্কে ভালোভাবে জানতে হবে বলে মন্তব্য করেছেন পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া। সোমবার (২৭ মে) সিআইডি সদর দফতরে মানবপাচার সংক্রান্ত এক কর্মশালায় তিনি এ মন্তব্য করেন।

সিআইডি প্রধান উদ্বোধনী বক্তব্যে বলেন, মানব পাচার প্রতিরোধে জনসচেতনতার বিকল্প নাই। মানব পাচার সংক্রান্ত প্রচলিত আইন সম্পর্কে সকলের ধারণা থাকতে হবে। এছাড়া যারা বিদেশ যেতে চান তাদের সংশ্লিষ্ট দেশের ওয়ার্ক পারমিট, ভিসা প্রসেসিংয়ে জড়িত ব্যক্তি বা প্রতিষ্ঠান এবং ভিসাসহ গমনাগমন সংক্রান্ত কাগজ-পত্র সম্পর্কে জানতে হবে।

যে কোনো ধরনের মানব পাচার বা প্রতারিত হওয়ার আশঙ্কা থাকলে তাৎক্ষণিক সিআইডির মানব পাচার সেলে যোগাযোগ করার আহ্বান জানান সংস্থাটির প্রধান। তিনি বলেন, ভুক্তভোগী ব্যক্তিরা সিআইডির মানব পাচার সেলে অভিযোগ দাখিল করতে পারবেন। ন্যায়বিচার প্রতিষ্ঠা, দ্রুত অপরাধীদের শাস্তি এবং সাক্ষীদের নিয়মিত কোর্টে হাজির করার জন্য সিআইডি হেডকোয়ার্টারে একটি মানব পাচার সেল গঠন করা হয়েছে। উক্ত সেল মানব পাচারের শিকার ভিকটিম সাপোর্ট, মানব পাচার সংক্রান্তে প্রয়োজনীয় ক্ষেত্রে মামলা রুজু করার ব্যবস্থা গ্রহণ, মামলা অধিগ্রহণ, তদন্ত ও তদারকি, গোয়েন্দা তথ্য সংগ্রহ পূর্বক নিয়মিত অভিযান পরিচালনা করছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন