স্মার্ট টিভির জন্য প্রয়োজনীয় কিছু অ্যাপ

বণিক বার্তা ডেস্ক

টেলিভিশনে বিভিন্ন অ্যাপ ব্যবহারের সুবিধা পাওয়া যায় ছবি: মেক ইউজ অব

স্মার্ট টেলিভিশনের ব্যবহার প্রতিনিয়ত বাড়ছে। অ্যান্ড্রয়েডের কল্যাণে এখন টেলিভিশন অন্যতম স্মার্ট ডিভাইসে পরিণত হয়েছে। এর ফলে বিভিন্ন প্রয়োজনে টেলিভিশনে বিভিন্ন অ্যাপ ব্যবহারের সুবিধাও পাওয়া যাচ্ছে। এগুলোর মধ্যে মেক ইউজ অব সূত্রে প্রয়োজনীয় কিছু অ্যাপের তথ্য উঠে এসেছে। এগুলো হলো-

১. ব্রাউজহিয়ার: স্মার্ট টিভিতে ইন্টারনেট ব্রাউজার ব্যবহার করা অত্যন্ত সহজ। যেহেতু আধুনিক স্মার্ট টিভিগুলো এক ধরনের কম্পিউটার ডিভাইস, তাই চাইলে এতে ইন্টারনেট সংযোগ দিয়ে ইন্টারনেট ব্রাউজ করা যায়। সাধারণত স্মার্ট টিভির অপারেটিং সিস্টেমে ডিফল্ট কোনো ব্রাউজার আগে থেকে ইনস্টল করা থাকে না। টিভিতে ইন্টারনেট ব্যবহারের জন্য ব্রাউজহিয়ার অ্যাপ্লিকেশনটি ইনস্টল করতে হবে। অ্যাপটি টিসিএলের ডিজাইন করা একটি ব্রাউজার, যা যেকোনো গুগল টিভিতে ইনস্টল করা যাবে এবং প্রয়োজনীয় বিষয় সার্চ করা যাবে। এক্ষেত্রে টিভিতে থাকা ব্লুটুথ কানেক্টিভিটি এক্সটার্নাল কিবোর্ড-মাউস ব্যবহারের সুবিধা ব্রাউজিংয়ে সহায়ক হবে।

২. স্পটিফাই ও ইউটিউব: অনলাইনে ভিডিও ও মিউজিক উপভোগের দুটি প্লাটর্ফম ইউটিউব ও স্পটিফাই। কম্পিউটার বা মোবাইলে ভিডিও ও মিউজিক উপভোগের পাশাপাশি এখন ব্যবহারকারীরা চাইলেই স্মার্ট টিভিতেও এসব অ্যাপ ব্যবহার করতে পারবেন। টিভিতে স্পটিফাই বা ইউটিউব অ্যাপ ইনস্টল করে সরাসরি টিভি থেকে মিউজিক বা ভিডিও চালানো যাবে। যদি টিভির সঙ্গে উন্নত মানের হোম থিয়েটার সিস্টেম থাকে তবে এ অভিজ্ঞতা আরো উন্নত হবে।

৩. স্টিম লিংক: অনেকেই গেম কনসোলের মাধ্যমে গেমিং উপভোগ করার জন্য বড় স্ক্রিনের টিভি কিনে থাকেন। তবে সবার কাছে গেমিং কনসোল থাকে না। কিন্তু কেউ চাইলে অতি সহজে স্মার্ট টিভিতে কম্পিউটারের গেম খেলার জন্য স্টিম লিংক অ্যাপটি ব্যবহার করতে পারবেন। যদিও স্টিম লিংক অ্যাপটি প্রাথমিকভাবে মোবাইল ডিভাইসে স্টিম গেম খেলার জন্য তৈরি হয়েছিল। তবে অ্যাপটি দিয়ে সহজে স্মার্ট টিভিতে গেমিং করা যায়। যেহেতু টিভি রিমোট গেমিংয়ের জন্য উপযুক্ত নয়, তাই একটি ব্লুটুথ গেম কন্ট্রোলার বা ওয়্যারলেস কীবোর্ড ও মাউস কানেক্ট করে বড় স্ক্রিনে গেমিং করা যাবে।

৪. ভিএলসি মিডিয়া প্লেয়ার: অধিকাংশ ব্যবহারকারীই স্মার্ট টিভিতে নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইমসহ বিভিন্ন পেইড স্ট্রিমিং সার্ভিস ব্যবহার করে থাকেন। তবে কখনো যদি মোবাইলে ধারণ করা ভিডিও টিভির পর্দায় দেখতে হয় তখন ডিভাইসে ভিএলসি মিডিয়া প্লেয়ারের প্রয়োজন হয়। ভিএলসি একটি ফ্রি ও উন্মুক্ত  অ্যাপ। এটি ব্যবহার করে যেকোনো ফাইল ফরম্যাটের ভিডিও দেখা যায়। এছাড়া ভিএলসি মিডিয়া প্লেয়ার দিয়ে লোকাল নেটওয়ার্ক ড্রাইভ বা এফটিপি সার্ভারে থাকা ভিডিও ও অডিও চালানো সম্ভব। 

৫. গুগল মিট ও স্কাইপ: স্মার্ট টিভির বড় স্ক্রিনে ভিডিও কল করতে গুগল মিট ও স্কাইপ বেশ কার্যকরী অ্যাপ। এটি ইনস্টল করে ভিডিও কলে কথা বলা যায়। এ সুবিধা পাওয়ার জন্য টিভিতে মাইক ও ইউএসবি ওয়েবক্যাম যুক্ত করতে হবে। অ্যাপ্লিকেশনগুলো স্মার্ট টিভি ব্যবহারকারীদের ব্রাউজিং, মিউজিক, ভিডিও স্ট্রিমিং, গেমিং, লোকাল মিডিয়া অ্যাকসেসসহ, ভিডিও কলের সুবিধা দিয়ে থাকে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন