১ শতাংশের বেশি পয়েন্ট হারিয়েছে সূচক

লেনদেন কমেছে ৩৭ শতাংশ

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচক দশমিক শতাংশ কমেছে। এদিনে এক্সচেঞ্জটিতে লেনদেন কমেছে প্রায় ৩৭ শতাংশ। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক লেনদেন কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, গতকাল লেনদেন শুরুর পর সূচক মিনিট ঊর্ধ্বমুখী ছিল। এর পর থেকে নিম্নমুখী হতে শুরু করে, যা লেনদেন শেষ হওয়া পর্যন্ত বজায় ছিল। ডিএসইর সার্বিক সূচক ডিএসইএক্স সূচক গতকাল ৬২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে হাজার ২৫১ পয়েন্টে, আগের কার্যদিবসে যা ছিল হাজার ৩১২ পয়েন্ট। ডিএসইর অন্য সূচকগুলোর মধ্যে নির্বাচিত কোম্পানির সূচক ডিএস-৩০ গতকাল দিন শেষে ১৯ পয়েন্ট কমে হাজার ৮৮৯ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবসে ছিল হাজার ৯০৮ পয়েন্ট। শরিয়াহ সূচক ডিএসইএস দিন শেষে ১৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে হাজার ১৪৬ পয়েন্টে, আগের কার্যদিবসে ছিল হাজার ১৬০ পয়েন্ট।

গতকাল সূচকের পতনে সবচেয়ে বেশি ভূমিকা ছিল ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি (বিএটিবিসি), রেনাটা, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস, ব্র্যাক ব্যাংক, পূবালী ব্যাংক, বীকন ফার্মাসিউটিক্যালস, কোহিনূর কেমিক্যালস ওরিয়ন ফার্মাসিউটিক্যালসের শেয়ারের।

ডিএসইতে গতকাল লেনদেন হয়েছে ৩২৩ কোটি টাকা, যা পাঁচ মাসের মধ্যে সর্বনিম্ন। এদিন কোটি ২৯ লাখ ৬৫ হাজার ৮০২ সিকিউরিটিজ ৮১ হাজার ৩৬৫ বার হাতবদল হয়েছে। আগের কার্যদিবসে ১১ কোটি ১৪ লাখ ৫৭ হাজার ৩৫৮ সিকিউরিটিজ ৯৮ হাজার ৪২৯ বার হাতবদল হয়েছিল আর লেনদেন হয়েছিল ৫০৮ কোটি টাকা। গতকাল এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ৩৮২টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড করপোরেট বন্ডের মধ্যে দিন শেষে দর বেড়েছে ৩১টির, কমেছে ৩২২টির আর অপরিবর্তিত ছিল ২৯টি সিকিউরিটিজের বাজারদর।

খাতভিত্তিক লেনদেনচিত্রে দেখা যায়, গতকাল ডিএসইর মোট লেনদেনের ২১ দশমিক শতাংশ দখলে নিয়ে শীর্ষে ছিল খাদ্য আনুষঙ্গিক খাত। দ্বিতীয় সর্বোচ্চ ১৯ দশমিক শতাংশ দখলে ছিল ওষুধ খাতের। দশমিক শতাংশ লেনদেনের ভিত্তিতে তৃতীয় অবস্থানে ছিল বস্ত্র খাত। মোট লেনদেনের দশমিক শতাংশের ভিত্তিতে চতুর্থ অবস্থানে ছিল প্রকৌশল খাত। আর জ্বালানি খাতের দখলে ছিল লেনদেনের দশমিক শতাংশ।

ডিএসইতে গতকাল সব খাতের শেয়ারে নেতিবাচক রিটার্ন এসেছে। নেতিবাচক রিটার্নে শীর্ষে ছিল জীবন বীমা, পাট, কাগজ আর্থিক প্রতিষ্ঠান। চার খাতে নেতিবাচক রিটার্ন এসেছে যথাক্রমে দশমিক , দশমিক , দশমিক দশমিক শতাংশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন