গুজরাটে গেমিং জোনে আগুন নিহত বেড়ে ৩৩

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

ভারতের গুজরাট রাজ্যের রাজকোটে একটি গেমিং জোনে ভয়াবহ অগ্নিকাণ্ডে কমপক্ষে ৩৩ জন নিহত হয়েছে। শনিবার সন্ধ্যায় আগুন লাগে। গতকাল সকালেও উদ্ধারকাজ অব্যাহত ছিল। এ ঘটনায় শোক প্রকাশ করে বার্তা দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। খবর দ্য হিন্দু।

রাজকোট পুলিশ কমিশনার রাজু ভার্গব জানিয়েছেন, সন্ধ্যায় যখন গেমিং জোনের ভেতরে অনেকেই খেলতে ব্যস্ত, তখন আচমকাই আগুন লাগে সেখানে। কিছু বুঝে ওঠার আগেই দ্রুত আগুন ছড়িয়ে পড়ে গোটা এলাকায়। দাউ দাউ করে জ্বলতে দেখা যায় রাজকোটের টিআরপি গেমিং জোনকে। এ ঘটনায় আতঙ্ক ছড়ায় গোটা এলাকায়।

রাজকোটের অ্যাসিস্ট্যান্ট পুলিশ কমিশনার (এসিপি) বিনায়ক প্যাটেল জানিয়েছেন, আগুনে নিহতদের দেহগুলো এমনভাবে ঝলসে গেছে যে শনাক্ত করা যাচ্ছে না। শনাক্তকরণের জন্য ডিএনএ নমুনা সংগ্রহ করা হচ্ছে।

গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল বলেছেন, ‘‌আগুনের কারণ জানতে শীর্ষ আইপিএস আধিকারিক সুভাষ ত্রিবেদীর নেতৃত্বে বিশেষ তদন্ত দল গঠন করা হয়েছে।’ অগ্নিকাণ্ডে মারা যাওয়া প্রত্যেক পরিবারকে ৪ লাখ রুপি ও আহতদের ৫০ হাজার রুপি করে সহায়তা দেয়া হবে বলেও জানিয়েছেন তিনি। গতকাল ভোরেই ঘটনাস্থলে যান তিনি। সেখান থেকে আহতদের দেখতে হাসপাতালেও যান। 

খেলাধুলার এ স্থানগুলো ‘গেমিং জোন’ নামে পরিচিত। এ ধরনের গেমিং জোন ঘেরা জায়গায় তৈরি করা হয়। কার রেসিং থেকে শুরু করে নানা ধরনের ইনডোর ও আউটডোর গেমের ব্যবস্থাও থাকে সেখানে। মজুদ থাকে টায়ার, প্লাস্টিকের মতো অতিদাহ্য পদার্থ। তাই দ্রুত আগুন ছড়িয়ে পড়ার ঝুঁকি বেশি।

আগুন লাগার ঘটনায় শোক প্রকাশ করে নরেন্দ্র মোদি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেয়া পোস্টে বলেছেন, ‘‌রাজকোটে অগ্নিকাণ্ডের ঘটনায় আমি মর্মাহত। এ ঘটনায় যারা কাছের মানুষকে হারিয়েছেন, তাদের প্রতি সমবেদনা জানাচ্ছি। আর যারা আহত হয়েছেন, তাদের জন্য প্রার্থনা রইল।’

এ ঘটনায় গেমিং জোনের মালিক ও ম্যানেজারসহ তিনজনকে গ্রেফতার করা হয়েছে। ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডা. মনসুখ মান্ডাভিয়া জানিয়েছেন, অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেসে (এআইআইএমএস) আহতদের চিকিৎসার জন্য ৩০টি আইসিইউ বেড প্রস্তুত রাখা হয়েছে।

এ অগ্নিকাণ্ডের পর গুজরাট পুলিশ রাজ্যের সব গেমিং জোন পরিদর্শন করে যেগুলোর অগ্নি নিরাপত্তা ছাড়পত্র নেই, সেগুলো বন্ধ করে দেয়ার জন্য জ্যেষ্ঠ পুলিশ কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন