৫ ডলারে খাবার বিক্রি করবে বার্গার কিং

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

ক্রেতা সংকটের কারণে মার্কিন মুদি পণ্য ও ফাস্ট ফুডের বাজারে মূল্যছাড় এবং নতুন মেনুর প্রচলন একটি ধারা হয়ে উঠছে। এ প্রতিযোগিতায় ম্যাকডোনাল্ডসের মতো ৫ ডলারে খাবার সরবরাহের ঘোষণা দিয়েছে আরেক ফাস্ট ফুড জায়ান্ট বার্গার কিং। খবর ফক্স নিউজ। 

বার্গার কিংয়ের এক মুখপাত্র সম্প্রতি জানান, গত এপ্রিলে ফ্র্যাঞ্চাইজিগুলোর সঙ্গে আলোচনায় ৫ ডলার মূল্যের নতুন মেনু চালুর সিদ্ধান্ত হয়েছে, যাকে বলা হচ্ছে ‘ইয়োর ওয়ে মিল’। 

এ তালিকার অধীনে তিনটি স্যান্ডউইচের সঙ্গে মিলবে চিকেন নাগেট, ফ্রেঞ্চ ফ্রাই ও পানীয়। তবে কবে থেকে নতুন এ মেনু চালু হবে তা জানানো হয়নি। 

বর্তমানে ৬ ডলারে ‘বার্থডে মিল’ নামের বার্গার কিংয়ের আরেকটি প্যাকেজ চালু রয়েছে। এর অধীনে একটি হুপার জুনিয়র, ছোট ফ্রাই, পানীয় ও এক টুকরো বার্থডে পাই সরবরাহ করা হয়। এটি মূলত স্ন্যাকস জায়ান্টটির ৭০ বছর পূর্তি উপলক্ষে ক্রেতাদের জন্য বিশেষ উপহার।

মূল্যস্ফীতি ছাড়াও গাজা যুদ্ধের কারণে মার্কিন ফাস্ট ফুড জায়ান্টগুলো সারা বিশ্বেই অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এ যুদ্ধে ইসরায়েলের পক্ষ নিয়েছে যুক্তরাষ্ট্র। এ কারণে কোম্পানিগুলোর বিরুদ্ধে বয়কট পালিত হচ্ছে বিভিন্ন দেশে। এরই মধ্যে আর্থিক ক্ষতির বিষয়টি স্বীকার করেছে ম্যাকডোনাল্ডস, স্টারবাকসের মতো প্রতিষ্ঠান।

সম্প্রতি ক্রেতা আকর্ষণে ৫ ডলারে বিশেষ প্যাকেজ চালুর ঘোষণা দিয়েছে ম্যাকডোনাল্ডস। ন্যূনতম এ অর্থে কোম্পানিটি একটি ম্যাকডাবল বা ম্যাকচিকেন স্যান্ডউইচ, চার পিস নাগেট, মাঝারি সাইজের ফ্রাই ও পানীয় সরবরাহ করছে। আগামী মাস থেকে ৫ ডলারের এ প্যাকেজ পাওয়া যাবে।

এদিকে আরেক ফাস্ট ফুড চেইন ওয়েনডি সীমিত সময়ের জন্য ৪ ডলারের নাশতা সরবরাহ করছে। এর সঙ্গে ম্যাকডোনাল্ডস ও বার্গার কিংয়ের সাম্প্রতিক ঘোষণার মিল পাওয়া যাচ্ছে। অবশ্য বছরের শুরুতে খাবারের মূল্য বাড়ানোর ঘোষণা দিয়ে সমালোচনার মুখে পড়ে ওয়েনডি। পরে তারা সিদ্ধান্ত থেকে সরে আসে।

২০১৯ সাল মার্কিন ফাস্ট ফুড বাজারে নাটকীয়ভাবে মূল্যবৃদ্ধির হিড়িক পড়ে। ওই সময় থেকে রেস্তোরাঁয় খাবারের মূল্য বেড়েছে ২২ শতাংশ। শ্রম খরচ ও খাদ্য উপকরণের মূল্যকে এর কারণ হিসেবে দেখিয়ে আসছে মালিকপক্ষ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন