পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যানদের উপমন্ত্রীর মর্যাদা দেয়ার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যানদের উপমন্ত্রীর পদমর্যাদা দেয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। এক্ষেত্রে ব্যক্তি বিশেষের পরিবর্তে পদটিকে উপমন্ত্রীর মর্যাদা দিতে বলা হয়েছে। রোববার (২৬ মে) সংসদ ভবনে অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদের পার্বত্য চট্টগ্রাম-বিষয়ক সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়।

বৈঠক সূত্রে জানা গেছে, পার্বত্য তিন জেলার জেলা পরিষদ চেয়ারম্যানদের সুনির্দিষ্ট কোনো পদমর্যাদা নেই। সরকার ইচ্ছাধীনভাবে পরিষদের চেয়ারম্যানদের ব্যক্তি বিশেষকে উপমন্ত্রীর পদমর্যাদা দিয়ে থাকেন। এক্ষেত্রে কমিটি ব্যক্তি বিশেষকে না দিয়ে পদটিকে উপমন্ত্রীর পদ মর্যাদা দিতে বলেছে।

সংসদ সচিবালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে পার্বত্য খাগড়াছড়ি, রাঙামাটি এবং বান্দরবান জেলা পরিষদের চেয়ারম্যানদের পদবি উপমন্ত্রী পদমর্যাদা করার যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করেছে।

বৈঠকে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসি) মাধ্যমে যোগ্যতা শিথিল করে তিন পার্বত্য জেলার স্থায়ী নাগরিকদের মধ্য থেকে নিয়োগ দান এবং স্কুল, কলেজ নির্মাণের পাশাপাশি ছাত্র-ছাত্রীদের আবাসিক হলের ব্যবস্থা রাখার জন্য  মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

বৈঠকে তিন পার্বত্য জেলায় মেডিক্যাল টেকনিশিয়ান নিয়োগ, রাঙামাটি মেডিক্যাল কলেজকে ব্যবহার উপযোগী এবং ৩৪১টি কমিউনিটি ক্লিনিক সংস্কার, প্রয়োজনীয় জনবল নিয়োগ ও সেবার মান বৃদ্ধির জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি বীর বাহাদুর উশৈসিংয়ের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা, দীপংকর তালুকদার, গোলাম ফারুক খন্দকার প্রিন্স, পংকজ নাথ, আব্দুল মোতালেব, মো. মঈন উদ্দিন এবং জ্বরতী তঞ্চঙ্গ্যাঁ অংশগ্রহণ করেন।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন