সংসদ সদস্য আনোয়ারুল হত্যা তদন্তে কলকাতায় ডিবির দল

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা

ঢাকা মহানগর গোয়েন্দা (ডিবি) পুলিশের তিন সদস্যের তদন্ত দল ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায় পৌঁছেছেন। সংসদ সদস্য আনোয়ারুল আজীম খুনের ঘটনা তদন্তে তারা রোববার ( ২৬ মে) সকালে ঢাকা থেকে রওনা হয়ে বাংলাদেশ সময় বেলা ১১টায় কলকাতায় পৌঁছান।

সংসদ সদস্য আজীম হত্যার তদন্তে ঢাকার গোয়েন্দা দলের নেতৃত্ব দিচ্ছেন ঢাকা মহানগর ডিবির অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ। সঙ্গে আছেন গোয়েন্দা পুলিশের ওয়ারী বিভাগের উপকমিশনার মু. আ. আহাদ ও অতিরিক্ত উপকমিশনার মো. শাহিদুর রহমান।

কলকাতা বিমানবন্দরে পৌঁছে ঢাকার গোয়েন্দা দলের প্রধান মোহাম্মদ হারুন অর রশীদ বলেন, ইন্টারপোলের মাধ্যমে সংসদ সদস্য আনোয়ারুল আজীম হত্যার মূল পরিকল্পনাকারী আক্তারুজ্জামান ওরফে শাহীনকে ফেরাতে তারা কাজ করবেন। তিনি বাংলাদেশ থেকে দিল্লি, কাঠমান্ডু, দুবাই হয়ে হয়তো যুক্তরাষ্ট্রে পালিয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে। আরেক অভিযুক্ত সিয়ামের অবস্থানও নেপালে। তাঁকে ধরতে দুই দেশের পুলিশ কাজ করছে।

সংসদ সদস্য আনোয়ারুল আজীম হত্যায় বাংলাদেশের হয়ে তদন্ত করছে মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) এবং ভারতের পশ্চিমবঙ্গে সিআইডি তদন্ত করছে কোলকাতা পুলিশের করা মামলাটি। হত্যার পর গত ২৩ মে পশ্চিমবঙ্গ সিআইডির চার তদন্ত কর্মকর্তা ঢাকায় আসেন। ঢাকায় গ্রেফতার তিনজনকে তিনঘণ্টা জিজ্ঞাসাবাদ করেন।

ডিবি জানায়, গত ১২ মে দর্শনা সীমান্ত হয়ে কলকাতায় যান সংসদ সদস্য আনোয়ারুল আজীম। পরদিন কলকাতার নিউ টাউনের সঞ্জিভা গার্ডেনসের একটি ফ্ল্যাটে তিনি খুন হন। ২২ মে তার খুন হওয়ার বিষয়টি নিশ্চিত করে দুই দেশের পুলিশ। এ ঘটনার মূল পরিকল্পনাকারী আক্তারুজ্জামান ওরফে শাহীন যুক্তরাষ্ট্রের নাগরিক। তিনি খুনের পর নেপালের কাঠমান্ডু হয়ে যুক্তরাষ্ট্রে পালিয়ে যান বলে পুলিশ বলছে।

ঝিনাইদহ-৪ আসনের তিনবারের সংসদ সদস্য আনার কালীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি। গত ১১ মে তিনি চিকিৎসার জন্য ভারতে যান। প্রথমে কলকাতার বরাহনগরে তার বন্ধু স্বর্ণ ব্যবসায়ী গোপাল বিশ্বাসের বাড়িতে ওঠেন। কিন্তু সেখান থেকে বেরিয়ে নিখোঁজ হন। এরপর স্থানীয় থানায় জিডি করেন গোপাল বিশ্বাস। তদন্ত শুরু হয় দুই দেশে। ভারতীয় সংবাদমাধ্যমে খবর আসে, নিউ টাউনের এক বাড়িতে খুন হয়েছেন এমপি আনার। এর পরেই স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ভারতের পুলিশের বরাত দিয়ে হত্যাকাণ্ডের বিষয়টি নিশ্চিত করেন। এ ঘটনায় বাংলাদেশে তিনজনকে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন