মেসিকে ঘিরেই আর্জেন্টিনার স্বপ্ন

ক্রীড়া ডেস্ক

ছবি : বণিক বার্তা

আগামী ২০ জুন থেকে ১৪ জুলাই যুক্তরাষ্ট্রে বসছে কোপা আমেরিকার ৪৮তম আসর। এবারের আসরে অংশ নেবে মোট ১৬টি দল। লাতিন অঞ্চলের (কনমেবল) ১০টি এবং উত্তর ও মধ্য আমেরিকার (কনকাকাফ) ছয়টি দল লড়বে। এটাই কোপার ইতিহাসে সর্ববৃহৎ আসর। গত বিশ্বকাপের মতো এবারের ইতিহাস গড়তে চলা কোপায়ও ক্যামেরার চোখ খুঁজে বেড়াবে লিওনেল মেসিকে। আর্জেন্টিনার হয়ে টানা তৃতীয় মেজর শিরোপা জয়ের লক্ষ্যে নামছেন তিনি।

রিয়াল মাদ্রিদের ভিনিসিয়ুস জুনিয়র, রদ্রিগোসহ বহু খেলোয়াড় এবারের কোপায় দৃষ্টি কাড়বেন। তবে সবার আগ্রহের কেন্দ্রে থাকবেন মেসি। এবারের কোপা আমেরিকা আসর ও ২০২৬ সালের ফিফা বিশ্বকাপ সামনে রেখেই তিনি প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) ছেড়ে নাম লিখিয়েছেন যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের দল ইন্টার মিয়ামিতে। ক্লাবটির হয়ে দারুণ ফর্মে রয়েছেন তিনি। ২০২১ সালে কোপা ও ২০২২ সালে বিশ্বকাপ জেতায় এবার কোপায়ও সবচেয়ে বড় আকর্ষণ মেসি।

২০২১ সালে মারাকানা ফাইনালে স্বাগতিক ব্রাজিলকে ১-০ গোলে হারিয়ে যুগ্মভাবে রেকর্ড ১৫তম কোপা ট্রফি ঘরে তোলে আর্জেন্টিনা। তাদের সমান ১৫টি কাপ জিতেছে উরুগুয়ে। ব্রাজিলের অর্জন নয়টি। সেটিই ছিল মেসির ক্যারিয়ারে প্রথম বড় কোনো শিরোপা। সেই ফর্ম ধরে রেখে আলবিসেলেস্তেরা পরের বছর কাতারের মাটি থেকে জিতে নেয় ফিফা বিশ্বকাপ শিরোপা। চার বছরের মধ্যে মেসির নেতৃত্বে তৃতীয়বারের মতো বড় কোনো শিরোপা জয়ের আশা করতেই পারে আর্জেন্টিনা। 

ক্লাবের ব্যস্ততা থাকলেও শারীরিকভাবে ফিট থাকলে কোপায় আর্জেন্টিনার জার্সিতেই খেলবেন মেসি এবং তিনিই চ্যাম্পিয়নদের নেতৃত্ব দেবেন। মেসির ইন্টার সতীর্থ লুইস সুয়ারেজও কোপায় নিজ দেশ উরুগুয়ের হয়ে খেলবেন। 

কোপার ফাইনালে উঠলে মিয়ামির হার্ড রক স্টেডিয়ামে তৃতীয়বারের মতো মেজর ট্রফি জয়ের কাছাকাছি পৌঁছে যাবেন মেসি। এ মাঠটি ইন্টার মিয়ামির স্টেডিয়াম থেকে মাত্র ৩০ মিনিটের দূরে অবস্থিত। 

২০ জুন আর্জেন্টিনা ও কানাডার ম্যাচ দিয়ে শুরু হবে ৪৮তম কোপা আমেরিকা আসর। জুনের শেষার্ধ ও জুলাইয়ের প্রথমার্ধে গ্রুপ পর্বের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। এরপর ৪ জুলাই থেকে মাঠে গড়াবে কোয়ার্টার ফাইনাল। 

তবে ট্রফি জয়ের স্বপ্ন দেখার আগে গ্রুপ পর্বের হার্ডল পেরোতে হবে আর্জেন্টিনাকে। ‘এ’ গ্রুপে তাদের প্রতিপক্ষ পেরু, চিলি ও কানাডা।

কোপার জন্য গত ২০ মে ২৯ জনের প্রাথমিক স্কোয়াড ঘোষণা করেছে আর্জেন্টিনা। এখান থেকে তিনজন বাদ পড়বেন। ২০২২ সালের বিশ্বকাপজয়ী স্কোয়াডের থিয়াগো আলমাদা ও পাওলো দিবালাকে কোপায় দেখা যাবে না। দিবালা ইতালির ক্লাব রোমায় খেলার সময় ইনজুরিতে পড়েছেন। 

তাতে অবশ্য শক্তিশালী একাদশ নিয়ে ভাবতে হবে না আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনিকে। ‘বাজপাখি’ খ্যাত এমিলিয়ানো মার্তিনেজ এবারো গোলবার সামলাবেন। এরপর মলিনা, ওতামেন্দি, রোমেরো, আকুনা, ম্যাক অ্যালিস্টার, ডি পল, ফার্নান্দেজ, মেসি, আলভারেজ ও ডি মারিয়ার মতো খেলোয়াড়দের নিয়ে শক্তিশালী একাদশ গড়তে পারবেন স্কালোনি। এছাড়া আলেহান্দ্রো গারাঞ্চো, অ্যাঞ্জেলে কোরেয়া, হুলিয়ান আলভারেজ ও নিকোলাস গঞ্জালেস রয়েছেন ফরোয়ার্ড বিভাগে।

আর্জেন্টিনার বিশ্বকাপ ও কোপার স্কোয়াডে খুব বেশি পরিবর্তন থাকবে না। স্কালোনির দল যেহেতু জয়ে ও সাফল্যের ধারায় আছে, কাজেই একাদশ ও স্কোয়াডে বড় পরিবর্তন আনার কোনো পরিকল্পনা নেই স্কালোনির। এমনও হতে পারে, বিশ্বকাপের ফাইনালজয়ী স্কোয়াডটিই তিনি কোপায় প্রথম থেকে মাঠে নামিয়ে দিলেন।

তবে স্কোয়াড যা-ই হোক না কেন, আর্জেন্টিনার আক্রমণভাগ ও গোটা ব্রিগেডের নেতৃত্বে থাকবেন মেসি এবং তাকে ঘিরেই দলের আক্রমণ সাজানো হবে।

হ্যামস্ট্রিং চোটটা মেসিকে বেশ ভোগালেও তিনি কোপায় দেশকে নেতৃত্ব দিতে আশাবাদী। ইন্টার ‘চ্যাম্পিয়নস, অ্যা ইয়ার লেটার’ ডকুমেন্টারিতে মিয়ামির এ সুপারস্টার বলেছেন, ‘যতক্ষণ পর্যন্ত আমি সুস্থ বোধ করব ততক্ষণ পর্যন্ত আর্জেন্টিনার জার্সিতে খেলে যাব। এ মুহূর্তে আমার ভাবনায় কোপা আমেরিকা। এরপর সময়ই বলে দেবে, বিশ্বকাপে (২০২৬) আমি থাকব কিনা। তখন আমার বয়সও হয়ে যাবে ৩৯, যেটা একজন খেলোয়াড়ের জন্য অনেক বেশিই।’

স্পোর্টসস্টার, গোল ডটকম

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন