ছুটির দিনে ঢাকার বায়ু অস্বাস্থ্যকর

বণিক বার্তা অনলাইন

ছবি : বণিক বার্তা

ছুটির দিনেও বায়ুদূষণে বিশ্বের ১০০টি শহরের মধ্যে আজ শুক্রবার সকালে রাজধানী ঢাকার অবস্থান পঞ্চম। বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা এয়ার কোয়ালিটি ইনডেক্সে  বাতাসের মানসূচকে আজ শুক্রবার (২৪ মে) সকাল আটটার দিকে ঢাকার স্কোর ১৫৭। বাতাসের এইমান ‘অস্বাস্থ্যকর’। গতকাল বৃহস্পতিবার সকাল নয়টার দিকে ঢাকার স্কোর ছিল ১৮৭। সে সময় বিশ্বের ১০০টি শহরের মধ্যে ঢাকা প্রথম স্থানে ছিল।

বায়ুদূষণের পরিস্থিতি নিয়মিত তুলে ধরে সুইজারল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান এয়ার কোয়ালিটি ইনডেক্সে (আইকিউএয়ার)। বাতাসের মান নিয়ে তৈরি করা এ লাইভ বা তাৎক্ষণিক সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং সতর্ক করে।

একিউআই বা বায়ুমান নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে- বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)। 

একিউ সূচক ১৫১ থেকে ২০০ এর মধ্যে হলে তা অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়। ২০১ থেকে ৩০০ এর মধ্যে হলে স্বাস্থ্য সতর্কতাসহ তা জরুরি অবস্থা (খুবই অস্বাস্থ্যকর) হিসেবে বিবেচিত হয়। একিউ সূচক ৩০১ থেকে ৫০০ বা তারও বেশি হলে বাতাসের মান ঝুঁকিপূর্ণ মনে করা হয়। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউ সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে তথ্য দেয় এবং কী ধরনের স্বাস্থ্য ঝুঁকি তৈরি হতে পারে তা জানায়।


এই বিভাগের আরও খবর

আরও পড়ুন