সাবেক সেনাপ্রধানের নিষেধাজ্ঞার জন্য সরকার দায়ী: মির্জা ফখরুল

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা (ফাইল ছবি)

বাংলাদেশের সাবেক সেনাপ্রধান জেনারেল (অব.) আজিজ আহমেদকে আমেরিকার দেয়া নিষেধাজ্ঞার জন্য সরকার দায়ী বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বুধবার ( ২২ মে) নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে যৌথ সভা শেষে এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ মন্তব্য করেন। বিএনপির প্রতিষ্ঠাতা শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান মৃত্যুবার্ষিকী উপলক্ষে এ যৌথ সভার আয়োজন করা হয়।

সাবেক সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদের নিষেধাজ্ঞার কথা তুলে ধরে তিনি বলেন, কী লজ্জার কথা! সাবেক সেনা প্রধানকে আমেরিকা থেকে স্যাংশন দেয়া হয়েছে। এটা আমাদের ও জাতির জন্য কত লজ্জার! এর জন্য দায়ী কে? দায়ী সরকার। তারা সেনাবাহিনীকে অন্যায়ভাবে ব্যবহারে চেষ্টা করার কারণেই এ ঘটনা ঘটেছে। দেশের ও দেশের বাইরে মিডিয়ায় বার বার বলা হলেও এ ব্যাপারে সরকার কোনো ব্যবস্থা নেয়নি।

পটুয়াখালী—৩ আসনের সাবেক সংসদ সদস্য গোলাম মাওলা রনি’র গাড়িতে সন্ত্রাসীদের হামলা এবং ছাত্রদলের সাবেক সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণের ওপর হামলার ঘটনায় নিন্দা ও প্রতিবাদ জানান বিএনপি মহাসচিব।

তিনি বলেন, গ্রাম থেকে শহর, পাড়া—মহল্লা থেকে জাতীয় পর্যায় পর্যন্ত ফ্যাসিবাদের নারকীয় তাণ্ডবে জনজীবনে ভয় আর আতঙ্ক ছড়িয়ে পড়েছে। সন্ত্রাসী আর লুটেরাদের আশ্রয়স্থল হচ্ছে আওয়ামী সরকার।

বিরোধী দল নিশ্চিহ্ন করার চেষ্টার চলছে অভিযোগ করে তিনি বলেন, নির্বাচন, প্রশাসন, আইন—আদালতসহ সবকিছুর ওপর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে এখন বিরোধী দল ও মতের মানুষদেরকে নিশ্চিহ্ন করার কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে। জনরোষে দখলদার অবৈধ আওয়ামী সরকারের পায়ের তলা থেকে মাটি সরে যেতে শুরু করায় এখন মরণকামড় দিতে শুরু করেছে। এরই ধারাবাহিকতায় সাবেক সংসদ সদস্য গোলাম মাওলা রনি এবং ছাত্রদলের সাবেক সভাপতি কাজী রওনকুল ইসলাম শ্রাবণের ওপর হামলাসহ কয়েকজনকে গুরুতর আহত করা হয়েছে।

বিএনপি মহাসচিব বলেন, মৌলিক অধিকার হরণসহ ন্যূনতম চাহিদাগুলো থেকে বঞ্চিত করে জনগণকে প্রান্তিক পর্যায়ে ঠেলে দিয়েছে বর্তমান ডামি আওয়ামী সরকার। অবৈধ পন্থায় রাষ্ট্রক্ষমতায় আরোহণসহ সর্বত্র তাদের ব্যর্থতার জন্য যে ধিক্কার উঠেছে সেটিকে দিকভ্রান্ত করতেই বিরোধী দলীয় নেতাকর্মীদের ওপর হামলা চালানো হচ্ছে, রক্তাক্ত করা হচ্ছে। সরকারের অনুগত সন্ত্রাসীরা পার পেয়ে যাচ্ছে বলেই সন্ত্রাসীরা আরো বেপরোয়া হয়ে উঠেছে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন