এনভয় টেক্সটাইলস

এমডি নিয়োগ চ্যালেঞ্জের রিট খারিজ

নিজস্ব প্রতিবেদক

ছবি : বণিক বার্তা ( ফাইল ছবি)

এনভয় টেক্সটাইলসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) পদে তানভীর আহমেদের নিয়োগ চ্যালেঞ্জ করে অসত্য তথ্য দিয়ে আদালতকে বিভ্রান্ত করায় সালাম মুর্শেদীর স্বজনের করা রিট খারিজ করে দিয়েছেন হাইকোর্ট।

উভয় পক্ষের শুনানি শেষে গতকাল হাইকোর্টের বিচারপতি নাইমা হায়দার ও কাজী জিনাত হকের সমন্বয়ে গঠিত বেঞ্চ রিট পিটিশনটি খারিজ করে দেন।

এ সময় আদালত তার পর্যবেক্ষণে বলেন, সৈয়দ মো. নুরুল আমিনের দায়ের করা রিটটি অসম্পূর্ণ, অসত্য ও বিভ্রান্তিমূলক।

আদেশে বলা হয়, হাইকোর্টের কোম্পানি বেঞ্চের দেয়া আদেশ ও আপিল বিভাগের আদেশ আদালতকে অবহিত না করে রিটকারী রিট করেছেন। তাই তার আবেদন খারিজ করে দেয়া হলো।

বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষে শুনানিতে অংশ নেয়া আইনজীবী অ্যাডভোকেট তৌফিক আনোয়ার চৌধুরী বলেন, ‘কোম্পানি আইনের ১০৯ ধারায় পরিষ্কার বলা আছে, পাবলিক লিমিটেড কোম্পানির এমডি হলেও সরকারের অনুমোদন নিয়ে একাধিক কোম্পানিতে দায়িত্ব পালনে ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নিয়োগ পেতে পারেন।’

বাণিজ্য মন্ত্রণালয়ের অনুমোদনের আগে এ বিষয়ে মন্ত্রণালয়ে সংশ্লিষ্ট বিভিন্ন পক্ষের উপস্থিতিতে একটি শুনানি অনুষ্ঠিত হয়। তানভীর আহমেদকে কোম্পানি আইনের বিধানেই এনভয় টেক্সটাইলসসহ আরো ৪১টি কোম্পানির এমডি হিসেবে বাণিজ্য মন্ত্রণালয় অনুমোদন দিয়ে আদেশ জারি করে। সরকারের এ অনুমোদনে চ্যালেজ্ঞ করা রিট তাই উচ্চ আদালত খারিজ করে দিয়েছেন।

এর আগে ২০২৩ সালের ৯ মার্চ থেকে হাইকোর্টের কোম্পানি বেঞ্চ দ্বারা নিযুক্ত হয়ে এনভয় টেক্সটাইলসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন তানভীর আহমেদ।

উচ্চ আদালতের একই আদেশে কোম্পানি বেঞ্চের পর্ববেক্ষণে নৈতিক স্খলন, কোম্পানি আইন ও শুল্ক আইন লঙ্ঘনের দায়ে আবদুস সালাম মুর্শেদীকে এনভয় টেক্সটাইল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক পদে থাকার অযোগ্য বলে অভিহিত করা হয়েছিল।

গত ২ মার্চ বিশেষ সাধারণ সভায় শেয়ারবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি এনভয় টেক্সটাইল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক হিসেবে নির্বাচিত হন তানভীর আহমেদ। একই সময় অধিকাংশ শেয়ারহোল্ডার উপব্যবস্থাপনা পরিচালক পদে ব্যরিস্টার শেহরীন সালাম ঐশীর (সালাম মুর্শেদীর মেয়ে) নিয়োগের বিরোধিতা করে ভোট দেন।

গত ২৮ মার্চ কোম্পানির ২৮তম বার্ষিক সাধারণ সভায় তানভীর আহমেদ নিরঙ্কুশভাবে শেয়ারহোল্ডারদের শতভাগ ভোট পেয়ে আগামী পাঁচ বছরের জন্য এনভয় টেক্সটাইলসের ব্যবস্থাপনা পরিচালক নির্বাচিত হন।

এনভয় টেক্সটাইলসের আইনজীবী ব্যারিস্টার তানজিব-উল আলম বলেন, ‘নিয়ম অনুযায়ী বাণিজ্য মন্ত্রণালয়ের অনুমোদন ছাড়া পুঁজিবাজারে তালিকাভুক্ত কোনো কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক একই সঙ্গে অন্য কোনো কোম্পানিতে একই পদে থাকতে পারবেন না। তা সত্ত্বেও সে সময় সালাম মুর্শেদী এনভয় টেক্সটাইলসের ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করছিলেন এবং অন্তত ৩০টি কোম্পানিতে একই পদে দায়িত্ব পালন করছিলেন। তিনি কোম্পানি আইনের ১০৯ ধারার বিধান লঙ্ঘন করেছেন।’

এছাড়া শুল্ক আইন লঙ্ঘন ও নৈতিক স্খলনের দায়ে আদালত তাকে কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক হওয়ারও অযোগ্য ঘোষণা করেন।

জানা গেছে, গত ২৬ জুলাই ও ১৩ নভেম্বর বাণিজ্য মন্ত্রণালয় থেকে পৃথক দুটি অফিস আদেশে কোম্পানি আইনের ১০৯ ধারার বিধান উল্লেখ করে তানভীর আহমেদকে এনভয় টেক্সটাইলের পাশাপাশি আরো ৪১টি প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক পদে কার্যক্রম পরিচালনার অনুমতি দেয়া হয়।

তানভীর আহমেদ ও সংশ্লিষ্ট অন্যদের বিবাদী করে বাণিজ্য মন্ত্রণালয়ের অফিস আদেশগুলোর কার্যকারিতা চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে একটি রিট (পিটিশন নং-২৪৮১/২০২৪) করেন এনভয় টেক্সটাইলস লিমিটিডের একজন শেয়ারহোল্ডার সৈয়দ মো. নুরুল আমিন, যিনি প্রতিষ্ঠানটির সাবেক এমডি সালাম মুর্শেদীর বোনের ছেলে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন