কলা কেন্দ্রে ছয় শিল্পীর ‘আন্তঃপ্রসঙ্গত’

ফিচার ডেস্ক

ছবি : বণিক বার্তা

কলা কেন্দ্র নিয়মিতই আয়োজন করে প্রদর্শনীর। সে ধারাবাহিকতায় শুরু হচ্ছে নতুন একটি প্রদর্শনী। এবার ছয়জন শিল্পীর কাজ নিয়ে শুরু হচ্ছে ‘আন্তঃপ্রসঙ্গত’। ছয়জন শিল্পী হলেন এ. এছেন, অপু রাজবংশী, ফারহানা ফেরদৌসী, খন্দকার নাসির আহম্মদ, কুন্তল বাড়ৈ, সুমন বর্মণ।

এবারের আয়োজনটি কেবল কলা কেন্দ্র নয়, প্রদর্শিত হবে দ্বীপ গ্যালারিতেও। কিউরেট করেছেন শর্মিলী রহমান। শিল্প প্রদর্শনীটির উদ্বোধন হবে আজ সন্ধ্যা ৬টায়। এটি চলবে আগামী ২ জুন পর্যন্ত। 

কী নিয়ে আন্তঃপ্রসঙ্গত? মূলত বিভিন্ন পটভূমির প্রতিনিধিত্বকারী ছয়জন শিল্পী যুক্ত হচ্ছেন এ প্রদর্শনীতে। তাদের স্মৃতি, মোহ, আকাঙ্ক্ষা, অবস্থান, স্থানচ্যুতি ও ইতিহাসের সমসাময়িকতার পরিপ্রেক্ষিতে নিজ অবস্থান শনাক্ত করার অবিরাম প্রচেষ্টা নিয়ে হাজির হচ্ছেন তারা। 


জীবন ও জগতের অভিজ্ঞতার বিচিত্র পটে, অস্তিত্বের নিরন্তর বিকশিত গল্পে, চর্চিত সামাজিক সাংস্কৃতিক কথোপকথনের সঙ্গে ব্যক্তি অবস্থান সংযুক্ত করে বিভিন্ন মাধ্যমে, ভাষায়, শৈল্পিক উপস্থাপনের চেষ্টা করেন তারা। এগুলো অভিজ্ঞতালব্ধ ও আত্মসমালোচনামূলক। সেসবই ফুটে উঠেছে প্রত্যেক শিল্পীর কাজে। তারা তাদের নিজের অবস্থান ও বিশেষত্ব নিয়ে হাজির হচ্ছেন। শিল্পকর্মগুলো প্রত্যেকের আলাদা সত্তা, শিল্প ভাবনা ও প্রকাশকে এক প্লাটফর্মে নিয়ে আসছে। সে কারণেই দর্শক ও শিল্পপ্রেমীদের জন্য তারা এক নতুন অভিজ্ঞতা নিয়ে হাজির হবে।

দুটি গ্যালারি নির্ধারণ করা হচ্ছে এজন্য। নিকট দূরত্বে অবস্থিত দ্বীপ ও কলা কেন্দ্র যা স্থান, স্থানিক, স্থায়ী, অস্থায়ী সীমানা অতিক্রমে দর্শককে বহুমুখী অভিজ্ঞতার মুখোমুখি করবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন