পূর্বাভাসের তুলনায় কমেছে সিমেন্সের আয়

বণিক বার্তা ডেস্ক

ছবি : সংগৃহীত

চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) আয় কমার তথ্য দিয়েছে প্রযুক্তি প্রতিষ্ঠান সিমেন্স। কারখানার অটোমেশন বিভাগের মন্থরতার জন্য পূর্বাভাসের তুলনায় আশানুরূপ আয় হয়নি বলে সম্প্রতি ঘোষিত আর্থিক প্রতিবেদনে উল্লেখ করেছে এ জার্মান বহুজাতিক কোম্পানি। খবর রয়টার্স।

ইন্ডাস্ট্রিয়াল সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি জানায়, মার্চে শেষ হওয়া প্রান্তিকে আগের বছরের একই সময়ের তুলনায় মুনাফা ২ শতাংশ কমে ২৭৩ কোটি মার্কিন ডলারে নেমে এসেছে। অর্থের এ পরিমাণ পূর্বাভাসকৃত ২৯২ কোটি ডলারের থেকে অনেক কম।

এ সময়ে সিমেন্সের বিক্রি আগের বছরের একই প্রান্তিকের চেয়ে ১ শতাংশ কমে ২ হাজার ৮৪০ কোটি ডলার হয়েছে, যা প্রত্যাশিত ২ হাজার ৯৭০ কোটি ডলারের চেয়ে কম। এছাড়া কোম্পানিটির নিট মুনাফা ২৩৮ কোটি ডলারে নেমে এসেছে।

আর্থিক প্রতিবেদনে সিমেন্স জানিয়েছে, কোম্পানির ডিজিটাল শিল্প বিভাগে ক্রয়াদেশ, বিক্রি ও মুনাফা কমেছে। এ বিভাগে অন্তর্ভুক্ত রয়েছে ফ্যাক্টরি সফটওয়্যার ও অটোমেশন। এর বিপরীতে স্থাপনা ও পরিবহন উভয় বিভাগেই আয় বেড়েছে।

সর্বশেষ প্রান্তিকের আর্থিক অনুযায়ী, ডিজিটাল শিল্পের জন্য পুরো অর্থবছরের পূর্বাভাসে কাটছাঁট করেছে সিমেন্স। যদিও একে কোম্পানিটির সবচেয়ে লাভজনক ব্যবসা ধরা হয়। সিমেন্স জানায়, ধারণা করা হচ্ছে এ বিভাগে বিক্রি ৪-৮ শতাংশ কমতে পারে।

সিমেন্স মার্চেই সতর্ক করেছিল চ্যালেঞ্জিং বাজারের কারণে ডিজিটাল শিল্পে আয় কম হবে।

সর্বশেষ প্রান্তিকে ডিজিটাল ইন্ডাস্ট্রিজের ক্রয়াদেশ ১৪ শতাংশ কমেছে। সেই সঙ্গে বিক্রয় কমেছে ১৩ শতাংশ। মূলত গ্রাহকরা নতুন সরঞ্জাম কেনার পরিবর্তে পুরনো মজুদ ব্যবহারে পছন্দ করার কারণে চাহিদা কমেছে।

তবে সিমেন্স আগামী মাসগুলোয় বাজার পরিস্থিতির উন্নতির আশা করছে। তবে তা আগের পূর্বাভাস থেকে ধীরগতিতে হবে বলে জানান কোম্পানির প্রধান নির্বাহী রোল্যান্ড বুশ। কারণ হিসেবে চীনের প্রকল্পগুলোয় ধীরগতি এবং সৌর ও ইভি খাতে অতিরিক্ত উৎপাদনকে উল্লেখ করা হয়।"এছাড়া জার্মানির মতো ইউরোপের প্রধান রফতানি বাজারের মন্থর পুনরুদ্ধারকে সামনে আনা হয়।

সিমেন্স ধারণা করছে, চীনে মজুদের প্রবণতা চলতি বছরের বাকি সময় ধরে চলবে। তবে সেপ্টেম্বরের শেষ নাগাদ ইউরোপ ও যুক্তরাষ্ট্রে মজুদ স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

এই বিভাগের আরও খবর

আরও পড়ুন